প্রকাশিত হলো ৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার সময়সূচি ও আসনবিন্যাস

প্রকাশিত হলো ৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার সময়সূচি ও আসনবিন্যাস

ফাইল ছবি।

 

অবশেষে ২৬ এপ্রিলই অনুষ্ঠিত হতে হচ্ছে এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। তীব্র তাপপ্রবাহের মধ্যে ৪৬তম প্রিলিমিনারি পরীক্ষা পূর্বঘোষিত সময়ে হবে কি না, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। প্রার্থীরা এ নিয়ে জানতে উদগ্রীব ছিলেন। 

সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি, নির্দেশনা ও আসনবিন্যাসও প্রকাশ করেছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যা পৌনে ৬টার দিকে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাসের সই করা বিজ্ঞপ্তিতে এ আসনবিন্যাস প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী শুক্রবার (২৬ এপ্রিল) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০০ নম্বরের এ পরীক্ষা সকাল ১০টায় শুরু হবে। ২ ঘণ্টার এ পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়।

সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন। তবে প্রার্থীদের অবশ্যই সকাল সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর কাউকে পরীক্ষার কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না। সকাল সাড়ে ৯টায় কেন্দ্রে প্রবেশ করা প্রার্থীদের মধ্যে উত্তরপত্র বিতরণ শুরু হবে। সকাল ১০টায় প্রশ্নপত্র বিতরণ করা হবে।

এদিকে, পরীক্ষা চলাকালে কেন্দ্রের ভেতরের ও বাইরের শৃঙ্খলা রক্ষার্থে ঢাকার ৯৬টি পরীক্ষা কেন্দ্রের প্রতিটির জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার। পিএসসি সচিবালয়ের কন্ট্রোল রুমে অতিরিক্ত আরও ১০ জন বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করে নিয়োগ দেওয়া হয়েছে।

গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসে আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ১০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন, যা চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এ বিসিএসে আবেদন জমা পড়েছে ৩ লাখ ৩৮ হাজারেরও কিছু বেশি।

পিএসসির বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী—৪৬তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে শূন্য পদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এছাড়া শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ে ৫২০ জনকে নিয়োগ দেওয়া হবে।

৪৬তম বিসিএসের আসনবিন্যাস ও নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন।