বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

ছবিঃ সংগৃহীত।

নোয়াখালী উপকূলীয় বিচ্ছিন্ন দ্বীপ হাতিয়ার পূর্ব পাশে বঙ্গোপসাগরে এমভি মৌমনি নামে একটি কার্গো জাহাজের তলা ফেটে ডুবির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার দুপুরে হাতিয়ার ইসলাম চর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বৃহস্পতিবার বিকালে জাহাজের ১২ নাবিককে হাতিয়ার নৌযান নামে একটি বেসরকারি সংগঠন ও কোস্টগার্ডের সহযোগিতায় উদ্ধার করে হাতিয়া উপজেলা সদরে নেওয়া হয়েছে।এর আগে দুর্ঘটনার পরপরই নাবিকরা জরুরি সেবা ৯৯৯-এ কল দিয়ে সহযোগিতা চান।

পরে ৯৯৯-থেকে হাতিয়া নৌযান ও কোস্টগার্ডকে সহযোগিতার জন্য বলা হয়। হাতিয়া কোস্টগার্ড ও নলচিরা নৌ-পুলিশের দুটি টিম উদ্ধার করার জন্য হাতিয়ার নলচিরা ঘাট থেকে রওনা হয়।নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মেহেদী জামান জানান, ঘটনাটি ঘটেছে সাগর মোহনায়। আমরা একটি ট্রলার নিয়ে ঘটনাস্থলে গিয়ে উদ্ধার করি।

এদিকে নৌ-পুলিশের পরপরই হাতিয়া কোস্টগার্ডের একটি টিম ঘাটের একটি ট্রলার নিয়ে ঘটনাস্থলের দিকে রওনা হয়।   নদী খুবই উত্তাল রয়েছে। 

জাহাজে থাকা লোকজনের সঙ্গে প্রথমে কথা বলা গেলেও মোবাইল নেটওয়ার্ক না থাকায় যোগাযোগ করা যায়নি। তিনি আরও জানান, জাহাজটি চট্টগ্রাম থেকে মালামাল নিয়ে ঢাকা যাচ্ছিল। জাহাজে ১২ জন নাবিক ছিল।এ ব্যাপারে জাহাজের মালিক পক্ষের মোহাম্মদ ওহায়েদুল ইসলাম মোবাইলে জানান, বৈরী আবহাওয়ার কারণে জাহাজটি দুর্ঘটনার কবলে পড়ে। ডুবে যাওয়ার প্রকৃত কারণ জানা যায়নি।

হাতিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জিসান আহাম্মেদ বলেন, কোস্টগার্ডের সহযোগিতায় ১২ নাবিককে উদ্ধার করা হয়েছে।ভাসান চরের কোস্টগার্ড কনটিনেজন মাহবুব হাসান বলেন, কোস্টগর্ডের সহযোগিতায় হাতিয়ার নৌযান নামে একটি সংগঠনের সদস্যরা ১২ জন নাবিককে জীবিত উদ্ধার করে হাতিয়ায় নিয়েছে।