ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ চলছে

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ চলছে

সংগৃহীত

ভারতে ১৮তম লোকসভা নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু। ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৮৮টি আসনে ভোট হচ্ছে। এই দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, লোকসভার স্পিকার ওম বিড়লা, শশী থারুর, ভূপেশ বাঘেল, হেমা মালিনীসহ এক ঝাঁক তারকা প্রার্থী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার একাধিক সদস্যেরও হবে ‘ভাগ্যপরীক্ষা’ হবে এদিন।

শুক্রবার (২৬ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হওয়া এ ভোট চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এই ধাপে মণিপুর রাজ্যের ২০টি, কেরালার ২০টি, কর্ণাটকের ১৪টি, রাজস্থানের ১৩টি, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের ৮টি করে, মধ্যপ্রদেশের ৭টি, আসাম ও বিহারের ৫টি করে, পশ্চিমবঙ্গ ও ছত্তিশগড়ে ৩টি করে এবং ত্রিপুরা ও জম্মু-কাশ্মীরের ১টি করে আসনে ভোট হচ্ছে।

এরমধ্যে পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা আসন দার্জিলিং, বালুরঘাট ও রায়গঞ্জে ভোট হচ্ছে।

বিরোধীদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুইটি রাজ্য কর্ণাটক ও কেরালা। কর্ণাটকে এখন কংগ্রেস ক্ষমতায় এবং কেরালায় বাম জোট। কর্ণাটকে বিজেপি ও সাবেক প্রধানমন্ত্রী দেবগৌড়ার পার্টি জেডি এসের মধ্যে জোট হয়েছে। কংগ্রেস এখানে আসন বাড়াতে চায়। ফলে চিত্তাকর্ষক লড়াই হচ্ছে কর্ণাটকে।

কেরালায় বিজেপিও এবার শক্তিশালী প্রার্থী দিয়েছে। শশী থারুরের বিপক্ষে আছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। ওয়ানাড়ে রাহুল গান্ধীকে সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী অ্যানি রাজার বিরুদ্ধে লড়তে হচ্ছে।

এই দফার ভোটে লড়ছেন দুই সাবেক মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ও জেডি এসের কুমারস্বামী। এছাড়া আছেন সাবেক মুখ্যমন্ত্রী অশোক গেহলটের ছেলে বৈভব, কংগ্রেসের সাধারণ সম্পাদক সি পি জোশী।

অভিনেত্রী হেমা মালিনী মথুরা কেন্দ্র থেকে ও অরুণ গোভিল মিরাট কেন্দ্র থেকে লড়ছেন।

এদিকে, দ্বিতীয় ধাপের ভোটে সহিংসতার শঙ্কায় উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মণিপুরের লোকসভা কেন্দ্র আউটার মণিপুরকে ভাগ করে দুই ধাপে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে দেশটির নির্বাচন কমিশন। গত ১৯ এপ্রিল প্রথম ধাপে ওই লোকসভা কেন্দ্রের একাংশে ভোট গ্রহণ করা হয়েছিল। বাকি অংশে ভোট হবে আগামীকাল।

এছাড়া এই ধাপে মধ্যপ্রদেশের আটটি লোকসভা আসনে ভোট হওয়ার কথা থাকলেও বিএসপি প্রার্থীর মৃত্যুর কারণে সেখানকার বেতুল কেন্দ্রে তৃতীয় ধাপে, অর্থাৎ ৭ মে ভোট গ্রহণ হবে।