হাত-পায়ে বল না পেলেও মনোবল দিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন আদদানের

হাত-পায়ে বল না পেলেও মনোবল দিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন আদদানের

ছবি: নিউজজোনবিডি

ইবি প্রতিনিধি : কাঁপুনিতে শরীরের নিয়ন্ত্রণ রাখাই কঠিন। বেগ পেতে হয় কথা বলতেও। তবুও প্রবল মনোবল নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন নিয়ে ভর্তি পরীক্ষা দিতে এসেছেন কুষ্টিয়ার মোহাম্মদ আদনানুজ্জামান। শিক্ষিকা মায়ের অনুপ্রেরণায় উচ্চমাধ্যমিক শেষে উচ্চ শিক্ষার স্বপ্ন দেখছেন তিনি। শনিবার (২৭ এপ্রিল) গুচ্ছভূক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পরীক্ষা দিতে আসেন তিনি।

শিক্ষার্জনে শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) পরীক্ষা দেন তিনি। দেখতে ও শুনতে পেলেও শরীর স্থির না থাকায় বিশেষ ব্যবস্থায় শ্রুতি লেখকের সাহায্যে পরীক্ষায় বসেন তিনি।

আদনান কুষ্টিয়া সদর উপজেলার আরওয়া পাড়ার আজগর আলী ও সাবিনা সুলতানা লিলি দম্পতির সন্তান। তারা দুই ভাই-বোন। বাবা একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী এবং মা স্কুলশিক্ষিকা। গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে মা-বাবার সঙ্গে এসেছেন আদনান। তিনি কুষ্টিয়া সরকারি কলেজ থেকে ‘এ’ গ্রেড পেয়ে উচ্চমাধ্যমিক পাস করেছেন। 

আদনান বলেন, ‘ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করব। ভর্তি পরীক্ষাও দিয়েছিলাম। কিন্তু শ্রুতিলেখক নেওয়ার অনুমতি মেলেনি। হাতের কাঁপুনিতে বৃত্ত ভরাট করতে গুলিয়ে ফেলেছিলাম। চান্স হয়নি। ইবি কিংবা অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেলে উচ্চশিক্ষা নিয়ে নিজের পায়ে দাঁড়াতে চাই। জীবনে পথচলায় সবসময় বাবা-মা পাশে থেকে সাহস দিয়েছেন।’

আদনানের মা সাবিনা সুলতানা লিলি বলেন, ‘আমার স্বপ্ন সে (আদনান) বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে। আমি আনন্দিত যে তাকে এতদূর নিয়ে আসতে পেরেছি। আমি এক হাতে ব্যাগ আর কোলে করে তাকে স্কুলে নিয়েছি, পড়িয়েছি। ছেলেকে মানুষ করার চেষ্টা করছি।’