নেপালের ১০০ টাকার নোটে ভারতের তিন এলাকা, মুখ খুললেন জয়শংকর

নেপালের ১০০ টাকার নোটে ভারতের তিন এলাকা, মুখ খুললেন জয়শংকর

ছবি:সংগৃহীত

নেপালের ১০০ টাকার নোটে ভারতের তিন এলাকা উল্লেখ থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর।রোববার (৫ মে) দেশটির ভুবনেশ্বরে একটি অনুষ্ঠানে তিনি বলেন, একতরফাভাবে নেপাল এই পরিবর্তন করলেও তা বাস্তবকে বদলাতে পারবে না।

জয়শংকর বলেন, আমি রিপোর্টটি দেখেছি। এখনও খুঁটিয়ে দেখা হয়নি। কিন্তু আমাদের অবস্থান খুবই পরিষ্কার। নেপালের সঙ্গে সীমান্তসংক্রান্ত বিষয়ে আমাদের আলোচনা চলছে। এর মধ্যেই ওরা একতরফাভাবে কিছু পদক্ষেপ নিয়েছে। কিন্তু এমনটা করলে পরিস্থিতি কিংবা বাস্তব কিছুই পাল্টাবে না।

নেপালের নতুন ১০০ টাকার নোটে ভারতীয় ভূখণ্ড লিপুলেখ, লিম্পিয়াধুরা এবং কালাপানিকে দেখানো হয়েছে। নেপাল সরকারের মুখপাত্র রেখা শর্মা জানিয়েছেন, প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল প্রচণ্ডর সভাপতিত্বে ক্যাবিনেটের এক বৈঠকে নেপালের নোটে ওই নতুন মানচিত্র ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে ওই তিন এলাকা ভারতীয় ভূখণ্ডেরই অংশ বলে জানায় নয়াদিল্লি। কিন্তু নেপালও দীর্ঘদিন ধরে দাবি করেছে ওই তিন এলাকা তাদেরই অংশ। গত ২০২০ সালের ১৮ জুন নেপাল সরকার যে মানচিত্র প্রকাশ করেছিল সেখানে ওই তিন এলাকাকে সেদেশেরই অংশ বলে দেখানো হয়। বর্তমানে সেই বিতর্কই উসকে দিচ্ছে এই নতুন ১০০ টাকার নোট।

উল্লেখ্য, নেপালের সঙ্গে ভারত ১ হাজার ৮৫০ কিলোমিটার এলাকা ভাগ করে সীমান্তে। এর মধ্যে রয়েছে পাঁচটি রাজ্য। যথা- সিকিম, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ড।