দক্ষিণ আফ্রিকায় ভবন ধসে নিহত ৬, নিখোঁজ অর্ধশতাধিক

দক্ষিণ আফ্রিকায় ভবন ধসে নিহত ৬, নিখোঁজ অর্ধশতাধিক

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় নির্মাণাধীন একটি পাঁচতলা ভবন ধসে অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। এতে আরও অর্ধশতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন। তাদেরকে উদ্ধারে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। সোমবার (৬ মে) দেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় শহর জর্জে এ ঘটনা ঘটে।

মঙ্গলবার (৭ মে) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মঙ্গলবার সকালে উদ্ধারকর্মীরা জানিয়েছেন, ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া ১১ জনের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছে। তাদের মধ্যে চারজন বেজমেন্টে আটকা পড়ে আছেন।

কি কারণে ভবনটি ধসে পড়েছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান পরিচালক কলিন ডেইনার বলেন, ‘আমরা ১১ জনের সঙ্গে যোগাযোগ করতে পেরেছি। তাদের মধ্যে চারজন বেজমেন্টের নিচে আটকা পড়ে আছেন।’

নির্মাণ সিটে থাকা বেশিরভাগ শ্রমিক জানান, সেখানে অন্তত ৭৫ জন ছিল। তবে প্রকৃতপক্ষে কতজন ছিল তা জানা যায়নি। একইসঙ্গে বেঁচে থাকাদের উদ্ধার বেশ দীর্ঘ এবং ধীর প্রক্রিয়া বলে মনে করা হচ্ছে।

পুরো উদ্ধার অভিযানে চার থেকে পাঁচ দিন সময় লাগবে বলে আশা করা হচ্ছে।

ভবনটি ধসে পড়ার একটি ভিডিও ফুটেজ অনলাইনে পাওয়া গেছে বলে জানিয়েছে বিবিসি। ভিডিওতে দেখা যায়, ভবনটি ধসে পড়ার সময় আকাশে ধুলার বিশাল এক মেঘ।

মঙ্গলবারও উদ্ধারকর্মীদের ব্যস্ত হাতে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপ সরাতে দেখা গেছে। চাপা পড়ে থাকাদের জীবিত উদ্ধারে তারা দিনরাত এক করে কাজ করে যাচ্ছেন।

কখনও কখনও সব কাজ বন্ধ করে পুরো এলাকায় নীরবতা নামিয়ে তারা কান পেতে ধ্বংসস্তূপের নিচ থেকে কোনো শব্দ আসে কিনা তা শোনার চেষ্টা করছেন।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এ ঘটনায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন এবং ভবনটি ধসে পড়ার কারণ অনুসন্ধানে তদন্তের নির্দেশ দিয়েছেন। যাতে ভবিষ্যতে এ ধরণের ঘটনা আর না ঘটে।