নকিয়া ৩২১০: ২৫ বছর পুরনো ফোন বাজারে ফিরল

নকিয়া ৩২১০: ২৫ বছর পুরনো ফোন বাজারে ফিরল

ছবি: সংগৃহীত

নকিয়ার একসময়ের সাড়া জাগানো ফোন ছিল ৩২১০ মডেল। যা ফিচার ফোন রূপে ২৫ বছর আগে বাজারে এসেছিল। এই ফোনটি ২০২৪ এডিশনে বাজারে আসল আড়াই দশক পর। নকিয়ার বর্তমান মালিক এইচএমডি গ্লোবাল জানিয়েছে, এই ফোনটি পুরনো ডিজাইন থেকে একটু আলাদা, এর কিছু বৈশিষ্ট্য আপডেট করা হয়েছে এবং এখন আপনি এটিতে ইউটিউবও চালাতে পারবেন।

এটি এখনো ফিচার ফোন রূপেই বাজারে ফিরেছে। এই হ্যান্ডসেটে পুরনো নকিয়ার স্নেক গেম, টি৯ কিপ্যাড, সেইসাথে একটি ট্র্যাকপ্যাড এবং একটি ক্যামেরা রয়েছে।

এই ফোনটি ইউরোপে ৮৯ পাউন্ড দামে বিক্রি হচ্ছে। বর্তমানে এটি শুধুমাত্র জার্মানি, স্পেন এবং ব্রিটেনে পাওয়া যাবে। আপনি এটি তিনটি রঙে কিনতে পারেন।

এর স্ক্রিন আগের ফোনের ( ১.৫ ইঞ্চি) চেয়ে বড় (২.৪) করা হয়েছে। এখনকার ডিসপ্লে রঙিন। পুরনোটির কেবল একটি সাদা-কালো পর্দা ছিল। পেছনে, নতুন ফোনটিতে একটি ২ মেগাপিক্সেলের ক্যামেরা এবং এলইডি ফ্ল্যাশও রয়েছে। ফোনটির ভেতরে রয়েছে ইউনিসক টি১০৭ চিপসেট এবং এস৩০ অপারেটিং সিস্টেম।

নস্টালজিক এই ফিচার ফোনে ৬৪ মেগাবাইট র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ দেওয়া হয়েছে। স্টোরেজ আরও ৩২ জিবি বাড়িয়ে নেওয়া যাবে। এর ব্যাটারিও অপসারণযোগ্য। এতে রয়েছে ১৪৫০ এমএএইচ ব্যাটারি। যা প্রায় ৯.৮ ঘন্টা স্থায়ী হতে পারে। নতুন নকিয়ার এই ফিচার ফোন ব্লুটুথ ৫.০, ইউএসবি টাইপ সি পোর্ট এবং ডুয়েল সিম ফোরজি সমর্থন করে।

অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে এমপি থ্রি প্লেয়ার, স্পিকার, মাইক এবং ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক। এছাড়াও এতে এফএম রেডিও দেওয়া হয়েছে। 

ফোনটিতে ইউটিউব শর্টস, নিউজ এবং ওয়েদারের মতো কিছু বিশেষ অ্যাপ রয়েছে। এই ফোনের সাইজ ১২২x৫২x১৩.১৪ 13.14 মিমি এবং এর ওজন ৮৭.৮ গ্রাম।