ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জবি শিক্ষার্থীর পাঁচ বছরের কারাদণ্ড

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জবি শিক্ষার্থীর পাঁচ বছরের কারাদণ্ড

ফাইল ছবি

ধর্ম অবমাননার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বহিষ্কৃত শিক্ষার্থী তিথি সরকারকে পাঁচ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। 

ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন আজ সোমবার এ রায় দেন।

ওই ট্রাইব্যুনালের স্টেনোগ্রাফার মামুন শিকদার বলেন, আসামি তিথি সরকার দোষ স্বীকার করে প্রবেশনে দেওয়ার জন্য আদালতের কাছে আবেদন করেন। আদালত তাঁর আবেদন মঞ্জুর করে এক বছরের জন্য প্রবেশনে দেওয়ার সিদ্ধান্ত দেন। তিথি সরকারকে প্রবেশনে দেওয়ার আদেশে বলা হয়েছে, আসামি এক বছর প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে থাকবেন। সামাজিক নিয়মকানুন, প্রথা ও রীতিনীতি মেনে চলবেন।

ধর্ম অবমাননার অভিযোগে শিক্ষার্থী তিথি সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর পল্টন থানায় ২০২১ সালের ১৩ নভেম্বর মামলা করা হয়। মামলাটি তদন্ত করে ২০২১ সালের ১৯ মে আদালতে তাঁর বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেওয়া হয়। আদালত তাঁর বিরুদ্ধে ২০২১ সালের ৪ নভেম্বর অভিযোগ গঠন করেন।

প্রবেশন আইনের ৫ ধারা অনুযায়ী, পুরুষ আসামিরা মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত না হলে প্রবেশন পেতে পারেন। আর নারী আসামিরা মৃত্যুদণ্ড বাদে যেকোনো দণ্ডের ক্ষেত্রে পেতে পারেন প্রবেশন।

প্রবেশন দেওয়ার শর্তের মধ্যে সাধারণত মুক্তিযুদ্ধের বই পড়া, বৃক্ষরোপণ, ধর্মীয় অনুশাসন মেনে চলা, মাদকবিরোধী শোভাযাত্রায় অংশগ্রহণ, প্রতিবেশীদের সঙ্গে ভালো আচরণ, বিনা মূল্যে গান শেখানো, এতিমদের খাবার সরবরাহ, সৎভাবে জীবনযাপন ও মা-বাবার সেবা করার মতো কাজ করতে বলা হয়ে থাকে।