অবসরের ঘোষণা দিলেন ভারতের অধিনায়ক

অবসরের ঘোষণা দিলেন ভারতের অধিনায়ক

ছবি: সংগৃহীত

ভারতীয় ফুটবলে একটি যুগের অবসান। অবসর নিতে চলেছেন ভারতের তারকা ফুটবলার তথা জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। সেই অবসর হতে চলেছে কলকাতাতে। আগামী ৬ জুন যুবভারতী স্টেডিয়ামে কুয়েতের বিপক্ষে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ রয়েছে ভারতের। সেই ম্যাচই দেশের জার্সি গায়ে ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীলের শেষ ম্যাচ। ছেত্রী নিজেই সামাজিক যোগাযোগা মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। 

আজ বৃহস্পতিবার (১৬ মে) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) একটি ভিডিও বার্তায় অবসরের ঘোষণা দিয়েছেন সুনীল ছেত্রী।

ভিডিওতে তিনি বলেন, “একটা দিন জীবনে কখনও ভুলতে পারব না; যেদিন দেশের জার্সি গায়ে প্রথমবার ভারতের হয়ে খেলতে নেমেছিলাম। অবিশ্বাস্য অনুভূতি। তবে তার আগের দিন সকালে জাতীয় দলে আমার প্রথম কোচ সুখী স্যর (সুখবিন্দর সিংহ) এসে আমাকে জানিয়েছিলেন, প্রথম একাদশে আমি রয়েছি। বলে বোঝাতে পারব না সেই অনুভূতি কেমন ছিল।”

সুনীল বলেন, “জার্সি প্রথম হাতে পাওয়ার পর তাতে কিছুটা সুগন্ধি ছড়িয়ে দিয়েছিলাম। জানি না কেন। সেই দিন যা যা হয়েছিল, তা কোনো দিন ভুলতে পারব না।”

২০০৫-এর ১২ জুন পাকিস্তানের বিরুদ্ধে জাতীয় দলের জার্সি গায়ে প্রথম ম্যাচ খেলেন সুনীল। অভিষেক ম্যাচেই গোল করেন। সুনীলের প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতা ছিল ২০০৭ নেহরু কাপ। প্রথম ম্যাচে কম্বোডিয়াকে ৬-০ হারায় ভারত। দুটি গোল করেন সুনীল। সিরিয়ার কাছে হার এবং কিরগিজস্তানের বিরুদ্ধে জয়ের ম্যাচেও গোল করেন তিনি।

সেই শুরু। তারপর থেকে ক্রমশ ভারতের এক নম্বর স্ট্রাইকার হয়ে ওঠেন সুনীল। ভাইচুং ভুটিয়া অবসর নেওয়ার পর সুনীলই ভারতীয় ফুটবলের মুখ হয়ে ওঠেন। নিজস্ব প্রতিভা এবং দক্ষতায় তিনি বাকিদের টেক্কা দিতে থাকেন। বব হাউটন থেকে ইগর স্তিমাচ, কোনো কোচই সুনীলকে ছাড়া দল করতে পারেননি।