জাপানে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন

জাপানে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন

ছবি:সংগৃহীত

প্রশান্ত মহাসাগর থেকে জাপানের দক্ষিণাঞ্চলের দিকে প্রচণ্ড গতিতে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন ‘হাইশেন’। টাইফুনের  প্রভাবে দেশটিতে প্রচণ্ড ঝোড়ো বাতাস ও ভারী বৃষ্টি শুরু হয়েছে। স্থানীয় কর্মকর্তারা সতর্কতা জারি করেছেন, টাইফুনের কারণে বিদ্যুতের খুঁটি উপড়ে যেতে পারে এবং যানবাহনের ক্ষতি হতে পারে।

এএফপির খবরে জানানো হয়, ওই অঞ্চলের সামুদ্রিক ঝড়ের শক্তির বিচারে হাইশেনটি খুব শক্তিশালী। ধারণা করা হচ্ছে, স্থানীয় সময় রোববার বিকেলের দিকে প্রশান্ত মহাসাগর ও পূর্ব চীন সাগরকে পৃথক করা কিউশু এলাকার কাছের ছোট ছোট দ্বীপের সমন্বয়ে গড়ে ওঠা আমামি এলাকায় এটি আঘাত হানতে পারে।

স্থানীয় সময় গতকাল শনিবার সকাল আটটার দিকে আমামি ওশিমা দ্বীপের ১৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে হাইশেন অবস্থান করছিল। এর গতিবেগ ছিল ঘণ্টায় ২৫২ কিলোমিটার।

জাপানের আবহাওয়া সংস্থা বলছে, দক্ষিণ কোরিয়ায় পৌঁছানোর আগে স্থানীয় সময় আজ সন্ধ্যা থেকে আগামীকাল সোমবার ভোরের মধ্যে ঘূর্ণিঝড়টি কিউশুর উত্তরের দিকে এগিয়ে পশ্চিম উপকূলে যাবে।

জাপানের গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টয়োটা আগামীকাল সন্ধ্যা পর্যন্ত কিয়াশুর তিনটি কারখানার কার্যক্রম স্থগিত রাখবে। ক্যানন, মিতসুবিশি ইলেকট্রিকসহ আরও কিছু প্রতিষ্ঠানও একই পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করেছে।