বৃষ্টির পর ঢাকার বাতাসে স্বাস্থ্যঝুঁকি!

বৃষ্টির পর ঢাকার বাতাসে স্বাস্থ্যঝুঁকি!

ফাইল ছবি

ক্রমেই বাড়ছে ঢাকার বায়ুদূষণ। মাঝে মাঝে বৃষ্টি হলে শহরটির বাতাসের মানে ‍কিছুটা উন্নতি হয়। কিন্তু আজ সকালের বৃষ্টিতে তেমন উন্নতি হয়নি ঢাকার বায়ুমানে। শহরটির বাতাসে রয়েছে স্বাস্থ্যঝুঁকি।

শনিবার (১৮ মে) সকাল সোয়া ৯টার দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১১৯ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় দশম অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

তালিকায় ৩০৬ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ভারতের শহর দিল্লি। ২১৩ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে ইরাকের রাজধানী বাগদাদ, ১৮২ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা, ১৬৯ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডু ও ১৬৩ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে কুয়েতের রাজধানী কুয়েত সিটি।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়।আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে সাধারণত একিউআই নির্ধারণ করা হয়। যেমন : বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।