গত ১০০ বছরে তৃতীয় বারেরমত দেখা দিল নীল তিমির

গত ১০০ বছরে তৃতীয় বারেরমত দেখা দিল নীল তিমির

সিডনির উপকূলে নীল তিমি। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

বিশ্বের সব থেকে বড় প্রাণী নীল তিমি, সচরাচর যাদের দেখাই মেলে না। সেই নীল তিমির দেখা মিলল অস্ট্রেলিয়ায় সিডনি উপকূলে। এক ফটোগ্রাফারের ক্যামেরায় এই বিরল দৃশ্য ধরা পড়ে। তিনি সেই ছবি, ভিডিয়ো তাঁর ইনস্টাগ্রামে আপলোড করেন। আর যথারীতি এমন ছবি ভাইরাল হতে সময় লাগেনি।

নীল তিমির এমন বিরল দৃশ্য ধরা পড়ে সিন নামে এক ফটোগ্রাফারের ক্যামেরায়। তিনি ছবিগুলির পোস্টে লিখেছেন, "নীল তিমি প্রায় ৩০ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। আর এদের জিহবার ওজন একটা হাতির ওজনের সমান পর্যন্ত হয়। আর এত বড় প্রাণীর হৃদযন্ত্রের ওজন একটা গাড়ির সমান হতে পারে। সর্বাধিক ১০০ টন পর্যন্ত হতে পারে এদের মোট ওজন।" এমন এক দৃশ্য ক্যামেরাবন্দি করার পর, কী ভাবে তিনি নিজের অনুভূতি প্রকাশ করবেন বুঝতে পারছেন না বলেও মন্তব্য করেন সিয়ান।

অস্ট্রেলিয়ার স্থানীয় সংবাদপত্র সূত্রে জানানো হয়েছে, গত ১০০ বছরে  এই নিয়ে তৃতীয় বার সিডনির উপকূলে নীল তিমির দেখা মিলল।

সিন ১৭ অগস্ট একটি ছবি ও পরের দিন ১৮ অগস্ট একটি ভিডিয়ো পোস্ট করেন। স্বাভাবিক ভাবেই এমন একটি বিরল দৃশ্য নেটাগরিকদের, বিশেষ করে বন্যপ্রাণী প্রেমীদের আকর্ষণের কেন্দ্রে চলে আসতে সময় নেয়নি। পোস্টগুলি এখনই প্রায় ১০ হাজারের কাছাকাছি লাইক পেয়েছে। সেই সঙ্গে একের পর এক শেয়ার হয়ে চলেছে।