ইরানে সব বিয়ে-কনসার্ট-খেলা আয়োজন স্থগিত

ইরানে সব বিয়ে-কনসার্ট-খেলা আয়োজন স্থগিত

প্রতীকী ছবি

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফর সঙ্গীদের মৃত্যুতে ইরানে পাঁচ দিনের শোক চলছে। এর অংশ হিসেবে দেশটিতে বিয়ে, কনসার্ট, খেলাসহ বিভিন্ন ধরণের অনুষ্ঠান আয়োজনে স্থগিতাদেশ জারি করা হয়েছে।

বুধবার (২২ মে) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, জনসাধারণের শোক পালনে অনেকটা বাধ্য করছে সরকার। প্রথম দিন থেকে সরকার পরিচালিত সাংস্কৃতিক ও শৈল্পিক অনুষ্ঠানের পাশাপাশি কিছু রেডিও অনুষ্ঠানের পরিবর্তন করা হয়।

তবে এবার আরোপিত শোক পালনের পরিধি আরো বিস্তৃত করা হয়েছে। ফলে অনেক অঞ্চলে জোরপূর্বক ব্যক্তিগত অনুষ্ঠান বাতিলসহ অনেক ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে।

সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সংস্কৃতি ও ইসলামিক নির্দেশনা মন্ত্রণালয় সাত দিনের জন্য সিনেমা হল, কনসার্টসহ দেশব্যাপী সব সাংস্কৃতিক ও শৈল্পিক কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।

পাশাপাশি সাংস্কৃতিক ঐতিহ্য, পর্যটন ও হস্তশিল্প মন্ত্রণালয় সপ্তাহের সব ইভেন্ট এবং জাদুঘর বন্ধ করে দিয়েছে। এ ছাড়া ক্রীড়া মন্ত্রণালয় সব ধরনের ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন স্থগিত করেছে।

শোকের এই সময়ে জনসাধারণের ওপর আরোপিত নতুন কঠোরতা হচ্ছে- বিয়ের অনুষ্ঠান আয়োজনের কমিউনিটি সেন্টারে বাধ্যবাধকতা আরোপ করা।এতে অনেক কমিউনিটি সেন্টারের মালিক ভয়ে পূর্বনির্ধারিত বিয়ের অনুষ্ঠান বন্ধ রেখেছেন।

এদিকে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জানাজা বুধবার (২২ মে) রাজধানীর তেহরানে অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। ইরানের সংবাদমাধ্যম ইরনার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাইসি ও তার সফরসঙ্গীদের জানাজায় হাজারো মানুষ কালো পোশাক পরে অংশ নিয়েছেন। জানাজা শেষে তার কফিন ছুয়ে শোক প্রকাশ করেছেন অসংখ্য মানুষ। তেহরান বিশ্ববিদ্যালয়ে তার জানাজা শেষে কফিন নিয়ে আজাদি চত্বরে শোকযাত্রা অনুষ্ঠিত হয়। এতে হাজার হাজার মানুষ যোগ দেন।

গত সোমবার দুর্ঘটনার প্রায় ১৬ ঘণ্টা পর ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষের সন্ধান মেলে। এরপর দেশটির বিভিন্ন বার্তা সংস্থার খবরে বলা হয়, প্রেসিডেন্ট রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান ও পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমতি কেউই আর বেঁচে নেই।

সবকিছু স্বাভাবিক থাকলে বৃহস্পতিবার (২৩ মে) রাইসিকে চিরনিদ্রায় শায়িত করা হবে।