মেসেঞ্জার অব নেচার সম্মাননা পেয়েছেন সাংবাদিক কেফায়েত শাকিল

মেসেঞ্জার অব নেচার সম্মাননা পেয়েছেন সাংবাদিক কেফায়েত শাকিল

সংগৃহীত

ব্যাঙসহ বন্যপ্রাণী সংরক্ষণে সচেতনতায় অবদান রাখায় আন্তর্জাতিক সংগঠন সেভ দ্য ফ্রগস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেসেঞ্জার অব নেচার সম্মাননা পেয়েছেন বাংলাভিশনের রিপোর্টার কেফায়েত শাকিল।

ব্যাঙ ও প্রকৃতি বিষয়ক সচেতনতামূলক কন্টেন্ট প্রকাশের জন্য প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে এই সম্মাননা দেওয়া হয়। ২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত প্রকাশিত সংবাদের ওপর ভিত্তি করে বিজয়ীদের বাছাই করা হয়।

এতে ইলেক্ট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে সাংবাদিক কেফায়েত শাকিল, প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে বন্যপ্রাণী বিষয়ক গণমাধ্যম বেঙ্গল ডিসকাভার এবং অনলাইন গণমাধ্যম ক্যাটাগরিতে (দৈনিক কালের কণ্ঠের অনলাইনে মুক্ত কলাম লিখে) মানজুর হোছাঈন মাহি এ সম্মাননা লাভ করেন। বেঙ্গল ডিসকাভারের পক্ষে পুরস্কার গ্রহণ করেন আমিনুল ইসলাম মিঠু।

১৬তম ব্যাঙ সংরক্ষণ দিবস উপলক্ষ্যে সোমবার (২৭ মে) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভা শেষে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়। আন্তর্জাতিক সংগঠন ‘সেভ দ্যা ফ্রগস’ ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণীবিদ্যা বিভাগ থেকে এই সম্মাননা দেওয়া হয়।

কেফায়েত শাকিল এর আগে, সাসটেনেইবল ট্যুরিজম অ্যাওয়ার্ড-২০১৯, গ্রিনম্যান অ্যাওয়ার্ড-২০২০, ঢাকা বিশ্ববিদ্যালয় নেচার কনজারভেশন অ্যাওয়ার্ড-২০২১, সুপার-সমকাল আর্থকোয়েক প্রিপেয়ার্ডনেস অ্যাওয়ার্ড-২০২২, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বার্ড কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০২৩ এবং পরিবার পরিকল্পনা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২৩, পেয়েছেন।

এছাড়া এমআরডিআই ও লিনিয়াস ইউানিভার্সিটি সুইডেনের দুটি মেন্টরশিপসহ বেশ কিছু জাতীয় আন্তর্জাতিক ফেলোশিপ ও বেশ কিছু পুরস্কার অর্জন করেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণীবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. হামিদা খাতুন, প্রাণীবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ছগীর আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় নেচার কনজারভেশন ক্লাবের আহ্বায়ক অধ্যাপক ড. নিয়ামুল নাসের।

অনুষ্ঠানে ব্যাঙ সংরক্ষণ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ফিরোজ জামান। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শেফালী বেগম।

এদিকে দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের নিয়ে ব্যাঙের পোস্টার ও ফটোগ্রাফি প্রতিযোগিতা, ব্যাঙের ডাক নকল করা প্রতিযোগিতা এবং ব্যাঙ চেনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। একটি বিশ্ববিদ্যালয় থেকে দুইজনের সর্বোচ্চ তিনটি টিম ব্যাঙ চেনা ও কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন। প্রতিটি টিমে অংশগ্রহণ করেছে একজন ছেলে ও একজন মেয়ে।

এছাড়া ‘ব্যাঙ নিয়ে চলমান গবেষণা ও ভবিষ্যৎ সম্ভাবনা’ নিয়ে গবেষণা উপস্থাপনা করেন প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোখলেসুর রহমান এবং ‘এন্টিবায়োটিক রেসিস্ট্যান্স’ নিয়ে গবেষণা উপস্থাপন করেন প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো. মাহাবুব আলম।