নষ্ট স্মার্টফোন ঠিক করতে গিয়ে যেভাবে প্রতারিত হতে পারেন

নষ্ট স্মার্টফোন ঠিক করতে গিয়ে যেভাবে প্রতারিত হতে পারেন

ছবি: সংগৃহীত

নতুন স্মার্টফোন কেনার দুই তিন বছর পরই নষ্ট হতে শুরু করে। তখন ফোনের ওয়্যারেন্টিও থাকে না। ফলে ফোন মেরামত করতে মেকানিকের কাছে যেতে হয়। আর সেখানে গিয়ে নানা রকম জালিয়াতির সম্মুখীন হচ্ছেন সাধারণ মানুষ। প্রচুর টাকা দাবি করেন মেকানিকরা। তাও পাওয়া যাচ্ছে না গ্যারান্টি।

মোবাইল রিপেয়ার করতে গিয়ে একাধিক হয়রানির শিকার হয়ে থাকেন সাধারণ মানুষ। ফোন ওয়্যারেন্টির মধ্যে খুব বেশি ঝক্কি পেতে হয় না। কিন্তু, ফোন যদি বেশি ক্ষতিগ্রস্ত হয় এবং ওয়্যারেন্টির মধ্যে না থাকে তাহলেই সমস্যা। মোবাইলের দোকানে যেতে বাধ্য হন সাধারণ মানুষ। কিন্তু, অধিকাংশ ক্ষেত্রে একগাদা টাকা খরচ করেও সুরাহা মেলে না। গ্যারান্টি দিতে পারে না দোকানদার।

বহু মেকানিক স্মার্টফোন কম খারাপ হলেও, তা সারাতে অনেকদিন সময় নেয়। পাশাপাশি মোটা টাকা পারিশ্রমিকও নেন। এই হয়রানির শিকার সবথেকে বেশি হন বয়স্ক মানুষেরা এবং যারা স্মার্টফোন সম্পর্কে কম জানেন। পাশাপাশি টাকা দিয়েও সঠিক পার্টস থেকে বঞ্চিত থাকেন ফোন ব্যবহারকারীরা। তাই এক্ষেত্রে কিছু সাবধানতা মেনে চলা দরকার ফোন ব্যবহারকারীদের।

এই ভাবে প্রতারিত হতে পারেন আপনি-
ক্ষতিগ্রস্ত পার্টস: মোবাইলে কোনও পার্টস যদি খারাপ হয়, তাহলে পুরনো পার্টস বসিয়ে আপনাকে ঠকাতে পারে স্মার্টফোন মেকানিকরা।
জোর করে রিপেয়ারিং: ফোনে সমস্যা খুব সামান্য হলেও, গ্রাহককে ভুল বুঝিয়ে সেই ফোন সারানোর জন্য জোর করেন মেকানিকরা।
টাকার জন্য জোর করা: সামান্য সমস্যা এবং রিপেয়ারিংয়ের জন্য অতিরিক্ত টাকা দাবি করা হয়।
ডেটা চুরি: ফোনে থাকে ব্যক্তিগত তথ্য, সেই তথ্যগুলো চুরি হতে পারে।

ফোন পার্টসের সঠিক দাম কীভাবে জানবেন?
স্মার্টফোনের কোন পার্টসের দাম কত তা জানা বেশ কঠিন। আপনি যদি দেখেন ফোনের নির্দিষ্ট একটি পার্টস খারাপ হয়ে গেছে, তাহলে তা সারানোর আগে তার দাম যাচাই করুন। দাম খুঁজতে যদি অসুবিধা হয়, তাহলে অনলাইন বিভিন্ন ওয়েবসাইট ভিজিট করতে পারেন। ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে, যেখান থেকে মোবাইল পার্টসের সঠিক দাম জানতে পারবেন।

সেই ফোন সারানোর আগে একাধিক দোকানে দামের তুলনা করে নিন। তবে আপনার যদি ওয়্যারেন্টির মধ্যে থাকে, তাহলে দোকানে যাওয়ার প্রয়োজন নেই। কারণ স্মার্টফোন ওয়ারেন্টির মধ্যে থাকলে সার্ভিস সেন্টারে গিয়ে বিনামূল্যে সারিয়ে নিতে পারবেন। এর জন্য ফোনের ইনভয়েস চেক করতে পারেন।