গাইবান্ধার দুই উপজেলায় জামানত হারাচ্ছেন ১০ চেয়ারম্যানসহ ২৭ প্রার্থী

গাইবান্ধার দুই উপজেলায় জামানত হারাচ্ছেন ১০ চেয়ারম্যানসহ ২৭ প্রার্থী

ফাইল ছবি

ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচন শেষ হয়েছে গত বুধবার। এ নির্বাচনে গাইবান্ধার সুন্দরগঞ্জ ও সাদুল্লাপুর উপজেলায় চেয়ারম্যান পদে ১৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান ৯ জনসহ মোট ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

নির্বাচনের প্রদত্ত ভোটের ১৫ শতাংশ না পাওয়ায় দুই উপজেলায় জামানত হারাচ্ছেন ১০ জন চেয়ারম্যান প্রার্থী, ১৪ জন ভাইস চেয়ারম্যান ও ৩ জন মহিলা ভাইস চেয়ারম্যানসহ মোট ২৭ প্রার্থী। দুই উপজেলার সহকারী রিটার্নিং অফিসার স্বাক্ষরিত প্রাথমিক বেসরকারি ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।

নির্বাচনী বিধি অনুযায়ী, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য একজন প্রার্থীকে নির্বাচন কমিশনের (ইসি) অনুকূলে এক লাখ টাকা, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের জন্য জমা দিতে হয় ৭৫ হাজার টাকা। নির্বাচনী এলাকার প্রদত্ত ভোটের ১৫ শতাংশ ভোট যদি কোনো প্রার্থী না পান, তাহলে তার জামানত বাজেয়াপ্ত হবে।

ফলাফলে দেখা যায়, সুন্দরগঞ্জ উপজেলায় জামানত হারাচ্ছেন চেয়ারম্যান প্রার্থী বর্তমান ভাইস চেয়ারম্যান সফিউল ইসলাম আলম (আনারস প্রতীক), গোলাম কবির মুকুল (টেলিফোন প্রতীক), আখতারুজ্জামান আকন্দ শাকিল (দোয়াত-কলম প্রতীক), সাবেক সংসদ সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান ওয়াহেদুজ্জামান সরকার বাদশা (মোটরসাইকেল প্রতীক), সাজ্জাদ হোসেন লিখন (ঘোড়া প্রতীক) ও এরশাদ আলী সূর্য (ব্যাটারি প্রতীক) জামানত হারাচ্ছেন।

ভাইস চেয়ারম্যান পদে জামানত হারাচ্ছেন আহসানুল করিম চাঁদ (টিয়া পাখি প্রতীক), আব্দুল্লাহ আল মেহেদি রাসেল (গ্যাস সিলিন্ডার প্রতীক), মারুফ হোসেন প্রামাণিক বাদল (চশমা প্রতীক), জিএমএম এমিল সাদেকীন (উড়োজাহাজ প্রতীক), মাহালম মিঞা (টিউবওয়েল প্রতীক), আমিনুল ইসলাম সাজু (লাঙল প্রতীক), জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম মনোনীত আল শাহাদত জামান জিকো (সিংহ প্রতীক), মহসিন আলী মন্ডল (পালকি প্রতীক), ছামিউল ইসলাম ভূইয়া (আইসক্রিম প্রতীক), শামীম সর্দার (বৈদ্যুতিক বাল্ব প্রতীক), ও সাদ্দাম তালুকদার (তালা প্রতীক) জামানত হারাচ্ছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে শ্রীমতী স্বপ্না রানি (ফুটবল প্রতীক), ও ফেরদৌসী বেগম (বৈদ্যুতিক পাখা প্রতীক) জামানত খোয়াচ্ছেন।

অন্যদিকে সাদুল্লাপুর উপজেলায় জামানত হারাচ্ছেন- চেয়ারম্যান পদে পরাজিত প্রার্থী সাইদুর রহমান (কাপ-পিরিচ প্রতীক), আজিজার রহমান (হেলিকপ্টার প্রতীক), নুর আজম মন্ডল (দোয়াত-কলম প্রতীক) ও সাহীন আলম (টেলিফোন প্রতীক)।

ভাইস চেয়ারম্যান পদে এনামুল হক মন্ডল (উড়োজাহাজ প্রতীক), মিজানুর রহমান (টিউবয়েল প্রতীক) ও শাহ আলম (মাইক প্রতীক)। জামানত খোয়াচ্ছেন মহিলা ভাইস চেয়ারম্যান পদের আর্জেনা বেগম (হেলিকপ্টার প্রতীক)।

এ বিষয়ে গাইবান্ধা অতিরিক্ত জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মশিউর রহমান বলেন, নির্বাচনে অংশ নেওয়া প্রার্থী মোট কাস্টিং ভোটের ১৫ শতাংশের নিচে কেউ ভোট পান তাহলে তার জামানত বাজেয়াপ্ত হবে।

এ নির্বাচনে সুন্দরগঞ্জে ভোট পড়েছে ২৫ দশমিক ১১ ভাগ ও সাদুল্লাপুরে ৩৫ দশমিক ৯৬ ভাগ।