দোষী সাব্যস্ত ট্রাম্প, ১১ জুলাই সাজা ঘোষণা

দোষী সাব্যস্ত ট্রাম্প, ১১ জুলাই সাজা ঘোষণা

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম সাবেক প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হলেন ডোনাল্ড ট্রাম্প, তার বিরুদ্ধে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে নিউইয়র্কের একটি আদালতে।

স্থানীয় সময় বৃহস্পতিবার ১২ জুরির উপস্থিতিতে নিউইয়র্কের আদালত তাঁকে দোষী সাব্যস্ত করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ট্রাম্পের বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগেই তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। আগামী ১১ জুলাই এসব অভিযোগে তার সাজা ঘোষণা করা হবে। এ ধরনের অপরাধের ক্ষেত্রে ট্রাম্পের সর্বোচ্চ ৪ বছরের জেল হতে পারে। আইনজ্ঞরা বলছেন, কারাদণ্ড নয় তাকে জরিমানা করার সম্ভাবনাই বেশি।

রায়ের পর ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, ‘এটি অপমানজনক। এটি একটা সাজানো মামলা, যেটি পরিচালনা করেছেন একজন দুর্নীতিবাজ বিচারক।’

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, তার সঙ্গে সম্পর্কের বিষয়ে মুখ না খুলতে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে দিয়ে সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে মোটা অঙ্কের ঘুষ দেয়া হয়েছিল। তাছাড়া, এই অর্থ দেয়ার বিষয়টি গোপন রাখতে ট্রাম্প তার ব্যবসায়িক রেকর্ডেও জালিয়াতির আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগ আছে। যদিও এসব অভিযোগ অস্বীকার করেন ট্রাম্প।

চলতি বছরের নভেম্বরে আমেরকিায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরইমধ্যে রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থীর মনোনয়ন নিশ্চিত করেছেন ট্রাম্প।