গ্রাহক সচেতনতা সপ্তাহের উদ্বোধন

গ্রাহক সচেতনতা সপ্তাহের উদ্বোধন

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্টের (এফআইসিএসডি) উদ্যোগে এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির সার্বিক ব্যবস্থাপনায় ১ জুন চাঁপাইনবাবগঞ্জ জেলায় আর্থিক সুরক্ষা বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে রাজশাহী বিভাগের  গ্রাহক সচেতনতা সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন করা হয়েছে। 

চাঁপাইনবাবগঞ্জ ক্লাবে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের নির্বাহী পরিচালক মোঃ নূরুল আমীন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসের নির্বাহী পরিচালক মো. মর্তুজ আলী, বাংলাদেশ ব্যাংক রাজশাহী অফিসের নির্বাহী পরিচালক রুপ রতন পাইন এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ কায়সার আলী। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি)-এর পরিচালক শায়েমা ইসলাম। 

বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক ও এফআইসিএসডি স্ট্র্যাটেজিক কম্যুনিকেশন টিম-এর প্রধান মোহাম্মদ মাহেনূর আলম এর স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ‘বাংলাদেশ এগিয়ে চলেছে। ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ  দেশ গড়ে তোলাসহ স্মার্ট বাংলাদেশ গঠনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সেবার মানসিকতা নিয়ে গ্রাহকসেবা প্রদান করতে হবে। ব্যাংকিং খাতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে। গ্রাহকরা যেন প্রতারিত না হন সেদিকে খেয়াল রেখে তাদেরকে প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সচেতন করতে হবে। এ জন্য ব্যাংকারদের আগে প্রযুক্তি সম্পর্কে জানতে হবে। বৈশ্বিক নানা চ্যালেঞ্জের ফলে আমদানি ব্যয় বৃদ্ধি পেয়েছে। এই চ্যালেঞ্জ উত্তরণে বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে প্রবাসী বাংলাদেশী ও তাদের স্বজনদের আরও বেশি সচেতন ও দায়িত্বশীল হতে হবে।’


তিনি আরও বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের নিবিড় তদারকিতে আর্থিক খাতে সেবার মান ও জবাবদিহিতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। ব্যাংকিং ও আর্থিক লেনদেন সংক্রান্ত সকল কাজ এখন হাতের মুঠোয়। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের আর্থিক খাত ডিজিটালাইজেশনের পথে ক্রমেই এগিয়ে যাচ্ছে।’ 

এ উদ্যোগগুলোকে সফল করার লক্ষ্যে গ্রাহকদের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি। 
অনুষ্ঠানে সভাপতি তাঁর বক্তব্যে বলেন, এফআইসিএসডি দেশের ও দেশের বাইরের সকল গ্রাহকের স্বার্থ সংরক্ষনে অগ্রণী ভূমিকা রাখছে। তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের পথে আমরা যেমন বিভিন্ন প্রযুক্তি ও আর্থিক সেবার দিকে ধাবিত হচ্ছি তেমনি বিভিন্ন ধরণের ঝুঁকিরও সম্মুখীন হচ্ছি। এসব ঝুঁকি প্রশমনে আমাদের ভিজিল্যান্স এন্ড এন্টি ফ্রড ডিভিশন এবং টেকনিক্যাল সার্ভিসেস ডিভিশন কার্যকরী ব্যবস্থা গ্রহণ করে আসছে। তিনি গ্রাহকদের নিরাপদ ব্যাংকিং সেবা নিশ্চিত করতে তাদের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য কাজ করতে সকলের প্রতি আহ্বান জানান।  

অনুষ্ঠানে গ্রাহক সচেতনতামূলক বেশ কয়েকটি অডিও ভিজ্যুয়াল প্রেজেন্টেশন উপস্থাপিত হয়। তাছাড়া গ্রাহক সচেতনতা সপ্তাহ আয়োজনের বিষয়ে একটি দিকনির্দেশনামূলক প্রেজেন্টেশন উপস্থাপনের পাশাপাশি গ্রাহক সচেতনতামূলক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। সেই সাথে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির তরফে অভিযোগ ব্যবস্থাপনার বিষয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। 

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়, বাংলাদেশ ব্যাংক রাজশাহী অফিস এবং বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসের উর্ধ্বতন নির্বাহী ও কর্মকর্তাবৃন্দ, ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির উর্ধ্বতন নির্বাহী ও কর্মকর্তাসহ রাজশাহী অঞ্চলের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং গ্রাহকগণ অংশগ্রহণ করেন। ‘আর্থিক সুরক্ষার লক্ষ্যে গড়ে তুলি সচেতনতা’ স্লোগান নিয়ে আগামী ২জুন থেকে ৬ জুন, ২০২৪ র্পযন্ত এ গ্রাহক সচেতনতা সপ্তাহ পালন করা হবে।