বুথফেরত জরিপকে গুরুত্ব দিচ্ছেন না মমতা

বুথফেরত জরিপকে গুরুত্ব দিচ্ছেন না মমতা

ফাইল ছবি

ভারতের লোকসভা নির্বাচনে সাত দফা ভোটগ্রহণ শেষে বেশ কিছু বুথফেরত জরিপ প্রকাশিত হয়েছে। প্রায় সব জরিপেই বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আবার নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি ক্ষমতায় আসবে বলে জানানো হয়েছে। তবে এসব জরিপকে গুরুত্ব দিচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দোপাধ্যায়। তিনি বলছেন, এর কোনো গুরুত্ব নেই।

রোববার (২ জুন) ভারতের ‘টিভি নাইন-বাংলা’কে তিনি বলেন, ‘২০১৬, ২০১৯ ও ২০২১ এর নির্বাচন নিয়ে কেন্দ্রফেরত জরিপ কীভাবে করা হয়েছে, তা আমরা দেখেছি। এগুলোর কোনোটিই সত্য বলে প্রমাণিত হয়নি। সংবাদমাধ্যমের খোরাক হিসেবে দুই মাস আগে কিছু মানুষ ঘরে বসে তৈরি করেছে এসব কেন্দ্রফেরত জরিপ। এগুলোর কোনো মূল্য নেই।’

মুখ্যমন্ত্রী বলেন, ‘যেভাবে বিজেপি মেরুকরণ করেছে, তফসিলভুক্ত হিন্দুদের চাকরি মুসলানরা কেড়ে নিচ্ছে বলে যেভাবে মিথ্যা তথ্য ছড়িয়েছে, তাতে আমরা মনে হয় না মুলমানরা বিজেপি ভোট দিয়েছে। তবে আমরা মনে হয় পশ্চিমবঙ্গে সিপিআই (এম) ও কংগ্রেস বিজেপিকে সাহায্য করেছে।’

কেন্দ্রফেরত জরিপ অনুযায়ী, ৩৫০ থেকে ৪০০ আসন নিয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় বসতে যাচ্ছে বিজেপি। এটা বাস্তব হলে ভারতের প্রধান প্রধানমন্ত্রী জওহর লাল নেহেরুর পর প্রথম প্রধানমন্ত্রী হিসেবে দিল্লির মসনদে বসছেন নরেন্দ্র মোদি।

তবে বুথফেরত জরিপের ফলাফল সবসময় সঠিক হয় না। যদিও অনেক সময় আভাস পাওয়া যায়। আগামী মঙ্গলবার (৪ জুন) নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে। তখনই চূড়ান্তভাবে জানা যাবে কে বসবেন দিল্লির সিংহাসনে।