শিরোপা ধরে রাখার মিশন ইংল্যান্ডের

শিরোপা ধরে রাখার মিশন ইংল্যান্ডের

ছবি: সংগৃহীত

মেলবোর্নে ২০২২ সালে যেভাবে ট্রফি নিয়ে মেতে উঠেছিল ইংলিশরা, সেই ধারাটা বার্বাডোজের কেনিংটন ওভালেও ধরে রাখতে চায় তারা। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের ফাইনালের ভেন্যুতেই আজ প্রথম ম্যাচ খেলতে নামছে জস বাটলারের দল। বাংলাদেশ সময় রাতে সাড়ে ৮টায় স্কটল্যান্ডের মুখোমুখি হবে তারা।  ওয়ানডেতে পাঁচবার মুখোমুখি হলেও টি২০ ম্যাচে এবারই প্রথম সাক্ষাৎ হতে যাচ্ছে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের।

ব্রিজটাউনের মাঠটি ইংল্যান্ডের জন্য স্মরণীয়। ২০১০ টি২০ বিশ্বকাপের ফাইনালে পল কলিংউডের নেতৃত্বে এ মাঠে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম ট্রফি জিতেছিল তারা। ১৪ বছর আগের স্মৃতি ফিরিয়ে আনার স্বপ্ন পুরো দলের। কিন্তু আবহাওয়া বলছে ম্যাচের সময় বার্বাডোজের আকাশ থেকে বৃষ্টি ঝরতে পারে। যে কারণে পণ্ডও হতে পারে ম্যাচটি। যদিও বৃষ্টি নিয়ে ভাবছে না ম্যাথিউ মটের দল। 

২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপের শিরোপা জয়ের পর সাদা বলে ইংল্যান্ডের পারফরম্যান্স প্রতিনিয়ত তলানির দিকে গেছে। গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ৯ ম্যাচের মধ্যে মাত্র ৩টিতে জেতা ইংল্যান্ড হয়েছিল সপ্তম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫০ ও ২০ ওভারের সিরিজেও হারে তারা। এবারের বিশ্বকাপের আগে পাকিস্তানের বিপক্ষে জিতে নিজেদের শক্তির জানান দিয়েছে তারা। 

বিশ্বকাপের আসরে অন্যতম ফেভারিট বর্তমান চ্যাম্পিয়নরা। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ব্যাট হাতে রীতিমতো ঝড় তোলা ফিল সল্টের সঙ্গে বোলিংয়ে আগুন ঝরাতে প্রস্তুত জোফরা আর্চার। দলের ব্যাটিং লাইন এতটাই শক্তিশালী যে কোনো ব্যাটার একাই ম্যাচ জেতানোর সামর্থ্য রাখেন। শুধু তাই নয়, বৈচিত্র্যময় বোলিং বিভাগ নিয়ে এই ইংল্যান্ড খুব ভয়ংকর। বার্বাডোজের উইকেট পেসবান্ধব। গতকাল নামিবিয়া ও ওমান ম্যাচে পেসারদের দাপট দেখা গেছে।

বিশ্বকাপের বাছাই পর্বে ছয় ম্যাচের সবগুলো জেতা স্কটল্যান্ড এবারের নিয়ে টানা তিনটি টি২০ বিশ্বকাপ খেলছে। ক্রিকেটের ‘মিনোজ’ হলেও রিচি বেরিংটনের দলের সামর্থ্য আছে ইংল্যান্ডের মতো দলকে হারানোর। ২০১৮ সালের ১০ জুলাই এডিনবার্গে ওয়ানডেতে ইংল্যান্ডকে ৬ রানে হারিয়ে চমক দেখিয়েছিল স্কটিশরা। ছয় বছর পর উইন্ডিজের মাটিতে অন্য ফরম্যাটে বাটলারদের হারানোর প্রত্যয় তাদের।