কুয়েতের নতুন ক্রাউন প্রিন্সের নাম ঘোষণা

কুয়েতের নতুন ক্রাউন প্রিন্সের নাম ঘোষণা

ছবি: সংগৃহীত

কুয়েতের নতুন ক্রাউন প্রিন্স হলেন শেখ সাবাহ আল-খালেদ আল-সাবাহ। স্থানীয় সময় শনিবার (১ জুন) দেশটির আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ তাকে এ পদে নিয়োগ দিয়েছেন।

রোববার (২ জুন) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, শনিবার কুয়েতের নতুন ক্রাউন প্রিন্স হিসেবে শেখ সাবাহ আল-খালেদ আল-সাবাহর নাম ঘোষণা করেছেন দেশটির আমির।

শেখ সাবাহ আল-খালেদ আল-সাবাহ দেশটির প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী ছিলেন তিনি। এ সময় বিরোধীদলীয় সংসদ সদস্যরা তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলেন। পরে তিনি পদত্যাগ করতে বাধ্য হন। এর আগে, ২০১১ সাল থেকে প্রায় আট বছর তিনি কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

রয়টার্স বলছে, কুয়েতের নির্বাচনের মাত্র ছয় সপ্তাহ পরে ৮৩ বছর বয়সি আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ সংসদ ভেঙে দেন। এরপর দেশটি মে মাসে নতুন করে রাজনৈতিক অস্থিরতায় নিমজ্জিত হয়। এ সময় সংবিধানের বেশকিছু ধারাও স্থগিত করেন তিনি।

উপসাগরীয় অন্যান্য দেশ থেকে কুয়েতের শাসন ব্যবস্থা কিছুটা ভিন্ন। পার্লামেন্ট থাকা সত্ত্বেও দেশটির বেশিরভাগ ক্ষমতা রাজপরিবারের কাছে সীমাবদ্ধ।

প্রসঙ্গত, নতুন ক্রাউন প্রিন্স শেখ সাবাহ আল-খালেদ আল-সাবাহ ১৯৭৭ সালে তিনি কুয়েত বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে উচ্চশিক্ষা গ্রহণ করেন।