যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিতে হামাসের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রসহ ১৬ দেশের

যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিতে হামাসের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রসহ ১৬ দেশের

সংগৃহীত

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে যুদ্ধবিরতির প্রস্তাব ও ইসরায়েলকে ছাড় দেওয়ার আহ্বান জানিয়ে এক যৌথ বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, গুরুত্বপূর্ণ ইউরোপীয় ও লাতিন আমেরিকার কয়েকটি দেশের নেতারা।

বৃহস্পতিবার (৬ জুন) এই যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে। এ খবর জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

হোয়াইট হাউজের পক্ষ থেকে প্রকাশিত যৌথ বিবৃতিতে বলা হয়েছে, নষ্ট করার মতো কোনও সময় নেই। হামাসকে এই চুক্তি মেনে নিতে আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে রয়েছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, স্পেন, ব্রাজিল, কলম্বিয়া, আর্জেন্টিনা, অস্ট্রিয়া, বুলগেরিয়া, কানাডা, ডেনমার্ক, পোল্যান্ড, থাইল্যান্ড, পর্তুগাল, সার্বিয়া ও রোমানিয়া।

এই বিবৃতিতে ইসরায়েলকে নমনীয়তা প্রদর্শনেরও আহ্বান জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এই গুরুত্বপূর্ণ মুহূর্তে ইসরায়েল এবং হামাসের নেতাদের প্রতি আহ্বান জানাই এই চুক্তিটি সম্পাদনের জন্য সর্বোচ্চ ছাড় দিতে। এখন যুদ্ধ শেষ হওয়ার সময় এবং এই চুক্তিটি প্রয়োজনীয় প্রথম পদক্ষেপ।

গত সপ্তাহে গাজায় যুদ্ধবিরতির জন্য একটি নতুন পরিকল্পনা প্রস্তাব করেছেন জো বাইডেন। এতে ছয় সপ্তাহ পর্যন্ত গাজার জনবহুল এলাকা থেকে ইসরায়েলের সেনা প্রত্যাহার এবং হামাস জিম্মিদের মুক্তি দেবে।

এই যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে মধ্যস্থতাকারীরা এই সময়ের মধ্যে আলোচনা করবেন। বাইডেন এই পরিকল্পনাকে ইসরায়েলি প্রস্তাব হিসেবে তুলে ধরেছেন। যদিও এর সমালোচনা করেছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জোট সরকারের ডানপন্থি মিত্ররা।

পরিকল্পনাটি পর্যালোচনার জন্য হামাসের কাছে পৌঁছে দিয়েছেন কাতারের মধ্যস্থতাকারীরা। আরব দেশগুলোর সঙ্গে বিষয়টি নিয়ে যোগাযোগ করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

প্রসঙ্গত, ৭ অক্টোর ইসরায়েলে হামাসের হামলায় এক হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। এ সময় আরও ২৫০ জনের বেশি মানুষকে জিম্মি করে গাজায় নিয়ে যায় সশস্ত্র যোদ্ধারা।

এর প্রতিক্রিয়ায় গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি সামরিক বাহিনী। গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, আট মাস ব্যাপী এই হামলায় ইসরায়েলের হাতে ৩৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের অধিকাংশ নারী ও শিশু। হামলায় ধংসস্তুপে পরিণত হয়েছে গাজা।