এডেন উপসাগরে ক্ষেপণাস্ত্র হামলা, দুই জাহাজে আগুন

এডেন উপসাগরে ক্ষেপণাস্ত্র হামলা, দুই জাহাজে আগুন

ছবিঃ সংগৃহীত।

এডেন উপসাগরের ইয়েমেন উপকূলে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় দুই জাহাজে আগুন লাগার খবর পাওয়া গেছে। রোববার (৯ জুন) ঘটনার সত্যতা নিশ্চিত করেছে যুক্তরাজ্যের মেরিটাইম এজেন্সি। 

ব্রিটিশ নিরাপত্তা সংস্থা অ্যামব্রেই জানিয়েছে, অ্যান্টিগুয়া ও বারবুডা-পতাকাবাহী একটি সাধারণ কার্গো জাহাজ এডেনের ৮৩ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়। এরপর এটিতে আগুন ধরে যায়। যদিও পরে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। 

এর আগে ইউনাইটেড কিংডম মেরিটাইম অপারেশন জানায়, এডেন উপসাগরের দক্ষিণপূর্বাঞ্চল থেকে ৮০ নটিক্যাল মাইল দূরে একটি জাহাজের ক্যাপ্টেনের কাছ থেকে তারা দুর্ঘটনার বার্তায় পেয়েছে। এক সতর্ক বার্তায় অ্যামব্রেই জানায়, জাহাজটি দক্ষিণ পশ্চিম দিকে ৮ দশমিক ২ নটিক্যাল মাইল গতিতে যাচ্ছিল। জাহাজের সম্মুখভাগে ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর আগুন ধরে যায়। কিন্তু দ্রুতই আগুন নেভানো হয়। 

এডেনের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ৭০ নটিক্যাল মাইল দূরে এরকম আরও একটি দুর্ঘটনার খবর পেয়েছে অ্যামব্রেই ও ইউনাইটেড কিংডম মেরিটাইম অপারেশন। জাহাজটির একটি অংশে ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর আগুন লেগে যায়। এরপর আগুন বন্ধ করার চেষ্টা করা হয়। তবে কোনো হতাহতের ঘটনাও ঘটেনি। 

ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদে এডেন উপসাগরে জাহাজ লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। গাজায় হামলা বন্ধ না হওয়া পর্যন্ত তাদের লড়াই চলবে বলেও জানানো হয়েছে।