৩৪ বলে ম্যাচ জিতে যেসব রেকর্ড গড়ল অস্ট্রেলিয়া

৩৪ বলে ম্যাচ জিতে যেসব রেকর্ড গড়ল অস্ট্রেলিয়া

সংগৃহীত

 

বিশ্বকাপে আজ অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল নামিবিয়া। অজিদের বিপক্ষে খেলতে নেমে রীতিমত উড়েই গেছে পুঁচকে নামিবিয়া। আগে ব্যাট করতে নেমে অজি বোলারদের তোপের মুখে পড়ে নামিবিয়া সর্বসাকুল্যে ৭২ রান করেই অল আউট হয়। এরপর ছোট লক্ষ্য তাড়া করতে নেমে পাওয়ার প্লের ৬ ওভার শেষ না হতেই ম্যাচটি জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। ৩৪ বলে ম্যাচ জিতে সবার আগে শেষ আটও নিশ্চিত হয়েছে মিচেল মার্শের দলের।

অজিদের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে যাওয়া-আসার মিছিলেই ছিলেন নামিবিয়ার ব্যাটাররা। নামিবিয়ার হয়ে আজ ইনিংস সর্বোর্চ ৩৬ রান করেছেন গারহার্ড এরাসমাস। দলের বাকি আর ১০ ব্যাটার মিলে করেছেন ২৭ রান। আর এক্সট্রা আসা ৯ রান মিলে অজিদের ৭৩ রানের লক্ষ্য দেয় নামিবিয়া। জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই আগ্রাসী ছিলেন ডেভিড ওয়ার্নার এবং ট্রাভিস হেড। 

ওয়ার্নার ৮ বলে ২০ রান করে ফিরলেও দ্রুত জয় তুলে নিতে কোনো বেগ পেতে হয়নি অজিদের। হেড ১৭ বলে ৩৪ এবং মার্শ ৯ বলে ১৮ রান করে ৫.৪ ওভারেই জয় নিশ্চিত করেন। এদিকে ৩৪ বলে ম্যাচ জিতে বেশ কিছু রেকর্ডও গড়েছে অস্ট্রেলিয়া।

৫৭- বিশ্বকাপে পাওয়ার প্লে তে দুই দলের সর্বোচ্চ রান পার্থক্য

 টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের পাওয়ার প্লে তে করা রানের সর্বোচ্চ পার্থক্য ছিল আজ। প্রথম ৬ ওভারে নামিবিয়া করতে পেরেছে ৩ উইকেট হারিয়ে ১৭ রান। অন্যদিকে অজিরা ১ উইকেট হারিয়ে পাওয়ার প্লের ২ বল বাকি থাকতেই করেছে ৭৪ রান।

৭৪- বিশ্বকাপে পাওয়ার প্লে তে অজিদের সর্বোচ্চ সংগ্রহ

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়ার প্লে তে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড এটি। অবশ্য চলতি আসরে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচেও ৭৪ রান করেছিল অজিরা।

৮৬- বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ বল হাতে রেখে জয়ের রেকর্ড

নামিবিয়ার বিপক্ষে ৩৪ বল ব্যাট করেই আজ লক্ষ্যে পৌঁছে গেছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে সবথেকে বেশি হাতে রেখে জয়ের তালিকায় এটি আছে দুইয়ে। আর এ তালিকায় সবার উপরে এখনো আছে শ্রীলঙ্কা। ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত বিশ্বকাপে নেদারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ৯০ বল হাতে রেখেই জয় তুলে নিয়েছিল শ্রীলঙ্কা।