নাটোরের সিংড়ায় পশুর হাটে ক্যাশলেস লেনদেনে ‘নগদ’

নাটোরের সিংড়ায় পশুর হাটে ক্যাশলেস লেনদেনে ‘নগদ’

সংগৃহীত

‘লেনদেন হচ্ছে ক্যাশলেস, স্মার্ট হচ্ছে বাংলাদেশ’—এই স্লোগানে নাটোরের সিংড়ায় বসেছে কোরবানির পশুর হাট। গরু কেনাবেচার টাকা লেনদেন হচ্ছে দেশের অন্যতম সেরা মোবাইল আর্থিক সেবা নগদের মাধ্যমে। এর আগে এমন সুবিধা কখনো পায়নি চলনবিলের বাসিন্দারা।

সিংড়া উপজেলার ফেরিঘাট এলাকায় ক্যাশলেস এই হাটের উদ্যোক্তা ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। তাঁর প্রচেষ্টায় করোনা মহামারির সময় থেকে সিংড়ায় নিয়মিতভাবে প্রতিবছর ক্যাশলেস কোরবানির পশুর হাট বসছে।

এই হাটে ডিজিটাল পেমেন্ট বুথ থেকে ক্রেতা-বিক্রেতারা নগদের মাধ্যমে দেশের সর্বনিম্ন খরচে ক্যাশ আউট সুবিধা উপভোগ করছেন। বিশেষ করে পশুর হাটে পকেটমার, ///মলমপার্টিসহ নানা ধরনের দৌরাত্ম্য থেকে রেহাই পাচ্ছেন ক্রেতা ও বিক্রেতারা।

ডিজিটাল পেমেন্ট বুথ চালু হওয়ায় খুব সহজেই মোবাইল ফোন থেকে লেনদেনের সুযোগ তৈরি হয়েছে হাটে আগত মানুষের। এ ছাড়া দূর–দূরান্ত থেকে ব্যবসায়ীরা পশু বিক্রি শেষে নিরাপদে বাড়ি ফিরে যেতে পারছেন নগদের মাধ্যমে ক্যাশলেস লেনদেন করে।

পশুর হাটের এমন উদ্যোগের বিষয়ে নগদের উপব্যবস্থাপনা পরিচালক সিহাব উদ্দীন চৌধুরী বলেন, ‘দেশে ক্যাশলেস লেনদেন উৎসাহিত করার ক্ষেত্রে প্রথম নাম নগদ। আমরা প্রতিবছর কোরবানির সময় সারা দেশের বিভিন্ন হাটে ক্রেতা-বিক্রেতাদের লেনদেন করার নিরাপদ ও সাশ্রয়ী মাধ্যম হিসেবে সেবা দিয়ে থাকি। এ ছাড়া অন্যান্য সেবা তো থাকেই।’