অ্যাপল এখন ১ ট্রিলিয়ন ডলারের কোম্পানি

অ্যাপল এখন ১ ট্রিলিয়ন ডলারের কোম্পানি

ছবি: সংগৃহীত

ব্র্যান্ড মূল্যে ১ ট্রিলিয়ন ডলার অতিক্রম করে, বিশ্বের সেরা কোম্পানি হয়ে উঠেছে অ্যাপল। যা আগের বছরের তুলনায় ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, কান্তরের ব্র্যান্ডজ গ্লোবাল র্যাকিংয়ে এমনটাই দেখা গেছে। এদিকে, অ্যাপল ও মাইক্রোসফট দুই প্রতিষ্ঠানই বিশ্বের এক নম্বর প্রযুক্তি কোম্পানি হতে চায়। তাই অ্যাপল ও মাইক্রোসফটের মধ্যে ক্রমাগত লড়াই চলছে।

চলতি বছরের জানুয়ারি মাসে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি হওয়ার দৌড়ে অ্যাপলকে পেছনে ফেলে এগিয়ে গিয়েছিল মাইক্রোসফট। আবার, অ্যাপল বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি হয়ে উঠেছে, আর মাইক্রোসফটকে শীর্ষ অবস্থান থেকে এক ধাক্কায় সরিয়ে দিয়েছে। আইফোন প্রস্তুতকারক সংস্থা অ্যাপল কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নিয়ে খুব সক্রিয়। আর বর্তমান টেক বাজারও কৃত্রিম বুদ্ধিমত্তার দিকেই ঝুঁকছে।

অ্যাপলের পরে অ্যালফাবেটের গুগল ৭৫৩ বিলিয়ন ডলার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। মাইক্রোসফট ৭১৩ বিলিয়ন ডলার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। অ্যাপলের এখন বাজারমূল্য দাঁড়িয়েছে ৩.২৫ ট্রিলিয়ন ডলারে। সেই তুলনায়, মাইক্রোসফটের বাজার মূলধন এখন ৩.২৪ ট্রিলিয়ন ডলার। পাঁচ মাসের মধ্যে এই প্রথম অ্যাপল থেকে পিছিয়ে পড়েছে সংস্থাটি।

উল্লেখ্য, অ্যাপলের শেয়ার গত সেশনে সাত শতাংশেরও বেশি বেড়েছিল। মাত্র একদিন আগেই কোম্পানিটি তার আইওএস ১৮ এর ডিভাইসগুলির জন্য এআই- বৈশিষ্ট্যগুলি চালু করেছিল। বলা হচ্ছে, এটি কোম্পানির এমনই একটি পদক্ষেপ ছিল যা বিশ্ব বাজারে ব্যাপক সুপ্রভাব ফেলেছে। অনেক বিশ্লেষকও বলছেন যে এটি আইফোনের বিক্রয়কে নেক্সট লেভেল পর্যন্ত বাড়িয়ে নিয়ে যাবে।