খেলবেন না দুই গ্র্যান্ডমাস্টার, প্রথমবার জাতীয় দাবায় অমি

খেলবেন না দুই গ্র্যান্ডমাস্টার, প্রথমবার জাতীয় দাবায় অমি

ছবি: সংগৃহীত

ঈদের পর শুরু হবে জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপ। পাঁচ গ্র্যান্ডমাস্টার জাতীয় দাবায় সরাসরি খেলার সুযোগ পান। আসন্ন জাতীয় চ্যাম্পিয়নশিপে দুই গ্র্যান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব ও রিফাত বিন সাত্তার খেলবেন না। তাই বাছাই প্রতিযোগিতা থেকে ১১ জন জাতীয় প্রতিযোগিতায় খেলার সুযোগ পাচ্ছেন। 

আজ জাতীয় দাবা বাছাই টুর্নামেন্ট শেষ হয়েছে। বাংলাদেশ আনসারের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান চ্যাম্পিয়ন ও বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোঃ মিনহাজ উদ্দিন রানার-আপ হয়েছেন। দুই জনেরই সমান ৯ খেলায় সাড়ে ছয় পয়েন্ট। টাইব্রেকিংয়ের বুশলজ স্কোরে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ চ্যাম্পিয়ন ও আন্তর্জাতিক মাস্টার মিনহাজ রানার-আপ হন।

ছয় পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে বাংলাদেশ বিমানের ফিদে মাস্টার নাইম হক তৃতীয়, বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার মনন রেজা নীড় চতুর্থ, বাংলাদেশ আনসারের ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া পঞ্চম ও পল্লী সঞ্চয় ব্যাংকের অনত চৌধুরী ষষ্ঠ স্থান লাভ করেন। 

সাড়ে পাঁচ পয়েন্ট করে অর্জন করেন ৮ জন খেলোয়াড়, টাইব্রেকিংয়ে পদ্ধতিতে এদের স্থান গুলো নির্ধারিত হয়। সপ্তম হয়েছেন বরিশালের ফিদে মাস্টার দেবরাজ চ্যাটার্জী, অষ্টম বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার সেখ নাসির আহমেদ, নবম বাংলাদেশ বিমানের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, দশম বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম, একাদশ রাজবাড়ীর অমিত বিক্রম রায়, দ্বাদশ ঢাকা সিটির ফিরোজ আহমেদ, ত্রয়োদশ মানহা’স ক্যাসেলের ক্যান্ডিডেট মাস্টার মোঃ শওকত বিন ওসমান শাওন এবং চতুর্দশ তিতাস গ্যাসের ক্যান্ডিডেট মাস্টার ইকরামুল হক সিয়াম। 

সমান পয়েন্ট থাকলেও টাইব্রেকিংয়ে পিছিয়ে পড়ায় ১২-১৪তম স্থানধারীরা জাতীয় দাবায় খেলার সুযোগ পাবেন না। জাতীয় দাবা সাধারণত ১৪ জন নিয়ে আয়োজন করে দাবা ফেডারেশন। পাঁচ গ্র্যান্ডমাস্টারই অংশগ্রহণ করলে বাছাই থেকে নয় জন আর পাঁচ জনের কম অংশগ্রহণ করলে তখন বাছাই থেকে সংখ্যাটা নয়ের বেশি হয়। গ্র্যান্ডমাস্টার রাকিব কয়েক বছর থেকেই দাবা থেকে বিচ্ছিন্ন। আরেক গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার আন্তর্জাতিক সংস্থায় চাকুরি করেন। পেশাগত ব্যস্ততায় এবার তিনিও খেলছেন না।

এবারে জাতীয় দাবায় ১৪ জনের মধ্যে ১৩ জনই পুরনো। বিগত সময়ে জাতীয় দাবায় অংশ নিয়েছেন। এবারই প্রথম জাতীয় দাবায় মূল পর্বে অভিষেক হবে অমিত বিক্রমের। রাজবাড়ী জেলা ক্রীড়া সংস্থার এই দাবাড়ু বাছাইয়ে টাইব্রেকে ১১ তম হওয়ায় জাতীয় দাবার মূল পর্বে খেলার সুযোগ পাচ্ছেন। অমিত বিক্রম বাংলাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদের শিষ্য।