রেসিপি: কলকাতার রসুন মাটন

রেসিপি: কলকাতার রসুন মাটন

ছবি: সংগৃহীত

খাসির মাংস নিয়ে এক্সপেরিমেন্ট করতে খুব একটা কেউ পছন্দ করেন না। তাই বাড়িতে খাসির মাংস আনা হলেও পাতলা ঝোল বা মাটন কষা রান্না করা হয়। স্বাদ বদল করতে এবার রেঁধে নিন ওপার বাংলার জনপ্রিয় রসুন মাটন।

রসুন মাটন রান্না করাও যেমন সহজ, তেমনই খেতেও সুস্বাদু। সপ্তাহের মাঝে যদি মাটন খাওয়ার ইচ্ছা হয় তাহলে বানিয়ে নিতে পারেন এই পদ। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক, রসুন দিয়ে খাসির মাংসের রেসিপি-

উপকরণ:
১ কেজি খাসির মাংস,
১০টা রসুন কোয়া,
২ চামচ ঘি,
১০০ গ্রাম সরিষার তেল,
২ চামচ সাদা তেল,
১/২ কাপ পেঁয়াজ কুচি,
১ চামচ রসুন বাটা,
১ চামচ আদা বাটা,
১ চা চামচ ধনে গুঁড়ো,
১ চামচ জিরে গুঁড়ো,
১ চামচ মরিচ গুঁড়ো,
স্বাদমতো লবণ,
১ চামচ গরম মশলার গুঁড়ো,
১ চামচ হলুদ গুঁড়ো।

রান্না করার পদ্ধতি-
প্রথমে খাসির মাংসটা ধুয়ে নেবেন। এবার কড়াইতে সরিষার তেল এবং ঘি গরম করুন। এতে পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। পেঁয়াজের হালকা সোনালি রং ধরলে এতে রসুন বাটা ও আদা বাটা দিয়ে দিন। আদা, রসুন, পেঁয়াজের কাঁচা গন্ধ কেটে গেলে এতে ১ কাপ পানিতে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও হলুদ গুঁড়ো গুলে কড়াইতে দিয়ে দিন। এরপর এই মিশ্রণে মাংসটা দিয়ে দিন। মাংসটা কড়াইতে দেওয়ার পর ভালো করে কষতে থাকুন।

মাংস থেকে সুগন্ধ বেরোতে শুরু করলে এতে গোটা গরম মশলা দিয়ে নাড়াচাড়া করুন এবং মাংসটা কম আঁচে রেখে ঢাকা দিয়ে দিন। এভাবে ১০ মিনিট রাখতে হবে। মাঝে মাঝে ঢাকনা সরিয়ে নাড়াচাড়া করতে থাকুন। এরপর এই মিশ্রণের মধ্যে গোটা রসুনের কোয়াগুলো দিয়ে দিন। এরপর কিন্তু মাংসটা ভালো করে নাড়তে হবে যাতে রসুনগুলো মশলার সঙ্গে মেখে যায়। এরপর এই মিশ্রণে ৪ কাপ গরম পানি দিয়ে ঢাকা দিয়ে রাখুন। মাংসটা কম আঁচে রাখবেন। মাংস ফুটতে শুরু করলে এতে স্বাদমতো নুন দিয়ে নেড়ে দিন। এরপর আঁচে রেখে মাংসটা সেদ্ধ করে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলেই তৈরি আপনার রসুন দিয়ে খাসির মাংসের কষা। গরম ভাত বা লুচির সঙ্গে আপনি এই খাসির মাংস কষা পরিবেশন করতে পারেন।