ইতালিতে অভিবাসনপ্রত্যাশীর নৌকা ডুবে মৃত্যু ১১, নিখোঁজ ৬৬

ইতালিতে অভিবাসনপ্রত্যাশীর নৌকা ডুবে মৃত্যু ১১, নিখোঁজ ৬৬

ফাইল ছবি

ইতালির দক্ষিণ উপকূলে দুটি নৌকাডুবে ১১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। এ ছাড়া ২৬ শিশুসহ নিখোঁজ রয়েছে ৬৬ জন। এ ঘটনায় সোমবার ৫১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। জার্মান দাতব্য সংস্থা রেসকিউশিপের বরাতে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জাতিসংঘের সংস্থা ইউএনএইচসিআর, ইউনিসেফ ও আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থা (আইওএম) জানিয়েছে, লিবিয়া উপকূল থেকে ছেড়ে আসা নৌকায় বাংলাদেশ, পাকিস্তান, সিরিয়া ও মিশরের নাগরিক ছিল। তবে নৌকায় ঠিক কতজন যাত্রী ছিল তা জানা যায়নি।

রেসকিউশিপের পক্ষ থেকে বলা হয়, ডুবতে থাকা একটি কাঠের নৌকা থেকে ৫১ জনকে উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া যাত্রীদের ইতালির কোস্টগার্ডের কাছে হস্তান্তর করা হয়েছে। নৌকাটির নিচের ডেক থেকে ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, ডুবে যাওয়া অপর নৌকার অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ইরান, ইরাক ও সিরিয়ার নাগরিক থাকার তথ্য দিয়েছো জাতিসংঘের সংস্থাগুলো। তুরস্ক থেকে ছেড়ে আসা ওই নৌকায় ইতালির ক্যালাবরিয়া থেকে ২০০ কিলোমিটার দূরে আগুন ধরলে সেটি উল্টে যায়। নৌকায় থাকা ৬৬ জন নিখোঁজ রয়েছে। আর একজনের মরদেহ ও ১১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে মধ্য ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে সাড়ে ২৩ হাজারের বেশি মৃত্যু ও নিখোঁজ হয়েছে। আইওএম জানায়, ২০২৩ সালেই ভূমধ্যসাগরীয় পথ অতিক্রমের চেষ্টা করার সময় মারা গেছে বা নিখোঁজ হয়েছে প্রায় আড়াই হাজার মানুষ।