ঈদের ছুটি শেষে পুঁজিবাজার খুলছে আজ

ঈদের ছুটি শেষে পুঁজিবাজার খুলছে আজ

ফাইল ছবি

পবিত্র ইদুল আজহা ও সাপ্তাহিক ছুটিসহ মোট ৫ দিন বন্ধ থাকার পর বুধবার (১৯ জুন) থেকে খুলছে দেশের উভয় পুঁজিবাজার। এদিন অন্যান্য স্বাভাবিক দিনের মতোই ঢাকা ও চট্টগ্রম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) লেনদেন শুরু হবে।

এর আগে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ১৬ জুন (রোববার) থেকে ১৮ জুন (মঙ্গলবার) পর্যন্ত এই তিন দিন সরকারি ছুটি ঘোষণা করা হয়। এর আগে দুই দিন ১৪ ও ১৫ জুন সাপ্তাহিক ছুটি ছিল। ফলে সাপ্তাহিক দুই দিন ও ঈদের তিন দিন ছুটির কারণে দেশের পুঁজিবাজার বন্ধ থাকে।

ঈদের ছুটির পর ১৯ জুন থেকে পুঁজিবাজারে লেনদেন যথারীতি সকাল ১০ টায় শুরু হবে। লেনদেন চলবে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত। ওই দিন থেকে পোস্ট ক্লোজিং দুপুর ২টা ৩০ মিনিট থেকে দুপুর ২টা ৪০ মিনিট পর্যন্ত হবে। তবে অফিস সময় সকাল ১০টা থেবে বিকেল ৫টা পর্যন্ত হবে।

ঈদের আগে পুঁজিবাজারের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৩ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৪.৬১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১১৭ পয়েন্টে অবস্থান করেছে। এদিন ডিএসইতে মোট ৪২৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৫৪৭ পয়েন্টে অবস্থান করেছে। এদিন সিএসইতে ১১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।