সিলেট অঞ্চলে পানি কমলেও কমেনি দুর্ভোগ

সিলেট অঞ্চলে পানি কমলেও কমেনি দুর্ভোগ

ফাইল ছবি

সিলেট অঞ্চলে টানা বৃষ্টিপাত ও ভারতের পাহাড়ি ঢলে উজানের পানি কমতে শুরু করেছে। তবে এখনও সুরমা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে পরিবার নিয়ে চরম বিপাকে পড়েছেন আশ্রয়কেন্দ্রের মানুষ। এছাড়া কিছু এলাকায় পানি কমে যাওয়ায় আশ্রয়কেন্দ্র থেকে অনেক পরিবার বাড়িতে চলে আসছেন। সিলেট-সুনামগঞ্জের নিম্নাঞ্চলে পানি কমছে। তবে দুর্ভোগ কমেনি বন্যাকবলিত মানুষের।

খোঁজ নিয়ে জানা যায়, সিলেটের অনেক এলাকা থেকে ইতোমধ্যে পানি নামতে শুরু করেছে। বিশেষ করে, সদর ও কোম্পানিগঞ্জ উপজেলার পানি কমেছে। তবে পানি কমলেও এলাকাবাসীর দুর্ভোগ কমেনি। এখনও চলাচলের সড়কগুলো পানিতে নিমজ্জিত রয়েছে। স্বাভাবিক চলাফেরাও করা যাচ্ছে না। আর মৌলভীবাজারের নদীতে পানি বাড়ছে বলে জানা গেছে।

এই পরিস্থিতিতে পানিবন্দি মানুষ খাদ্য সংকটে পড়েছেন। এছাড়া এসব এলাকায় বিশুদ্ধ পানির অভাব দেখা দিয়েছে। তবে জেলা প্রশাসনের পক্ষ থেকে পানিবন্দি মানুষদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

এদিকে সুনামগঞ্জেও পানি কমতে শুরু করেছে। গত দুই দিন বৃষ্টি না হলেও শনিবার (২২ জুন) ভোর থেকে বৃষ্টি হচ্ছে। এতে বন্যার্তদের মাঝে আতঙ্ক বেড়েছে। সদর উপজেলার তেঘুরিয়া এলাকার বাসিন্দারা জানান, বৃষ্টি না হওয়ায় নদীর পানি কমছিল। কিন্তু ভোর ৫টা থেকে বৃষ্টি হওয়ায় আবারও ভয় হচ্ছে। কেননা এভাবে বৃষ্টি হলে বন্যা পরিস্থিতির অবনতি হবে।

এখন পর্যন্ত জেলার সুরমা নদীর ৩টি পয়েন্টের মধ্যে ২টি পয়েন্টে পানি বিপৎসীমার নিচে রয়েছে। আর ভোর থেকে হওয়া বৃষ্টি পরিস্থিতির ওপর সবকিছু নির্ভর করছে।