রোমানিয়াকে হারিয়ে ইউরোতে টিকে রইল বেলজিয়াম

রোমানিয়াকে হারিয়ে ইউরোতে টিকে রইল বেলজিয়াম

সংগৃহীত

ইউরোর অন্যতম জায়ান্ট বেলজিয়ামের শুরুটা হয়েছিল বাজেভাবে। গ্রুপপর্বের প্রথম ম্যাচে তারা স্লোভাকিয়ার বিপক্ষে হেরে বসেছিল ১-০ গোলে। ইউরোতে টিকে থাকতে এ ম্যাচে তাই জয় পেতেই হতো বেলজিয়ামকে। রোমানিয়ার বিপক্ষে সেই কাজটাই করেছে তারা। ২-০ গোলে জয় তুলে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রেখেছে দলটি।

এদিন যেন জয়ের নেশায় মরিয়া হয়েই মাঠে নেমেছিল বেলজিয়াম। আগের ম্যাচে হারায় শুনতে হচ্ছিল সমালোচনাও। তাই সেই সমালোচনার থেকে বাঁচতে দারুণ ফুটবলে জয় তোলাতেই মনোযোগ ছিল দলটির ফুটবলারদের। আর সেই কাজটি এদিন রোমানিয়া কিছু বুঝে উঠার আগেই করে ফেলে বেলজিয়াম। ম্যাচের ২ মিনিট না যেতেই প্রতিপক্ষের জালে বল জড়িয়ে বেলজিয়ামকে এগিয়ে নেন টিয়েলম্যান। 

জেরেমি ডকুর পাস ধরে রোমেলু লুকাকু বল বাড়ান টিয়েলম্যানকে। সেই বল নিজের নিয়ন্ত্রণে নিয়ে ১৮ গজ দূর থেকে জোরাল মাপা শটে গোল করেন টিয়েলম্যানস। ম্যাচের বাকি সময়টাতেও এই তিন বেলজিয়াম ফরোয়ার্ড রোমানিয়ার রক্ষণের পরীক্ষা নিয়েছেন। সেই পরীক্ষায় লেটার মার্কও তুলেছেন তিনজন। যেখানে মাঝ মাঠ থেকে আক্রমণভাগে বলের যোগান ঠিক রাখায় দারুণ ভূমিকা আছে কেভিন ডি ব্রুইনারও।

ওই গোলের পর প্রথমার্ধে আর গোল না হলেও প্রতিপক্ষকে বেশ চাপেই রেখেছিল বেলজিয়াম। এরপর দ্বিতীয়ার্ধেও সেই চাপ অব্যাহত রেখেছে দলটি। সেই চাপে ম্যাচের ৬৩ মিনিটে ফের ভেঙে পড়ে রোমানিয়ার রক্ষণ। ডি ব্রুইনার পাস ধরে বল জালে জড়িয়ে উদযাপনে মাতে লুকাকু। তবে কিছুক্ষণ না যেতেই তার সেই উদযাপনে পানি ঢেলে দেয় ভিএআর। অফসাইডে বাতিল হয় লুকাকুর গোল। স্লোভাকিয়ার বিপক্ষে ম্যাচেও অফসাইডের কারণে লুকাকুর একটি গোল বাতিল হয়েছিল। সেই পর্যন্ত সেটিই তাদের হারের কারণ হয়ে দাঁড়িয়েছিল।

এদিন অবশ্য সেটি হয়নি। এরপর আরও এক গোলের লিড পেয়েছে বেলজিয়াম। এ দফায় ম্যাচের ৮০ মিনিটে গোল পেয়েছেন ডি ব্রুইনা নিজেই। তার ওই গোলে ২-০ গোলের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম। তাতে টিকে থাকে বেলজিয়ামের শেষ ষোলোতে খেলার স্বপ্ন। 

এ জয়ে ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলের ২ নম্বরে অবস্থান বেলজিয়ামের। অন্যদিকে হারলেও প্রথম ম্যাচে বড় জয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপ ই তে টেবিলের শীর্ষে আছে রোমানিয়া। বেলজিয়ামের পরের ম্যাচ ইউক্রেনের বিপক্ষে। যা মাঠে গড়াবে আগামী ২৬ জুন রাত ১০ টায়। ঠিক একই সময় রোমানিয়া লড়বে স্লোভাকিয়ার বিপক্ষে।