স্বাস্থ্যকর ওটস অমলেটের রেসিপি

স্বাস্থ্যকর ওটস অমলেটের রেসিপি

ছবি: সংগৃহীত

সকালে অফিসে যাওয়ার আগে হাতে সময় থাকে খুব কম। তাই ঝটপট বানিয়ে ফেলা যাবে এমন কিছু দিয়েই সকালের নাশতা সারতে চান বেশিরভাগ মানুষ। দুধে ভেজানো কর্নফ্লেক্স কিংবা ওটসই খাওয়া হয় বেশিরভাগ সময়। কিন্তু রোজ রোজ একই ধরনের খাবার খেতে কার ভালো লাগে? 

নাশতা বানানোর সময় কম কিন্তু মজার কিছু বানাতে চাইছেন? এমন কিছু যাতে পেটও ভরবে, স্বাস্থ্যও ভালো থাকবে। সকালের নাশতায় অনেকেই সেদ্ধ ডিম, পোচ বা ডিম ভাজা খেয়ে থাকেন। এবার ডিম আর ওটস দিয়ে বানিয়ে ফেলতে পারেন ওটস অমলেট। চলুন জেনে নিই রেসিপি- 

উপকরণ

ওটস বা ওটমিল- আধা কাপ
ডিম- ২টি
হলুদ গুঁড়ো- এক চিমটে
গোলমরিচের গুঁড়ো- আধা চা চামচ
অরিগ্যানো- আধা চা চামচ
লবণ- পরিমাণ মতো
দুধ- ৩-৪ টেবিল চামচ
মাখন- ২ টেবিল চামচ
ক্যাপসিকাম কুচি- ২ টেবিল চামচ
গাজর কুচি- ২ টেবিল চামচ
পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ
টমেটো কুচি- ২ টেবিল চামচ
কাঁচা মরিচ কুচি- ১ টেবিল চামচ
ধনেপাতা কুচি- ১ টেবিল চামচ

প্রণালি 

ছোট একটি পাত্রে দুধের সঙ্গে ওটস বা ওটমিল, অরিগ্যানো, গোলমরিচ, লবণ আর হলুদ ভালো করে মিশিয়ে নিন। এবার ডিম ফাটিয়ে ওই মিশ্রণের মধ্যে দিয়ে দিন। ভাল করে ফেটিয়ে নিন। যতক্ষণ না মিশ্রণ ফুলে ফেনা হয়ে ওঠে ততক্ষণ ফেটাতে থাকুন। 

কড়াইতে মাখন গরম করতে দিন। এর মধ্যে কেটে রাখা পেঁয়াজ, সবজিগুলো দিয়ে একটু নাড়াচাড়া করে নিন। সবজিগুলো একটু নরম হয়ে এলে ডিম এবং ওটসের মিশ্রণ কড়াইতে ঢেলে দিন। চুলার আঁচ কম রাখুন। 

কড়াই ঢাকনা দিয়ে অল্প আঁচে মিশ্রণের এক পিঠ ভেজে নিন। এক্ষেত্রে সাধারণ ডিম ভাজার চেয়ে একটু বেশি সময় লাগতে পারে। এক পিঠ ভাজা হয়ে গেলে খুব সন্তর্পণে অমলেট উল্টে দিন।

আবার কড়াই ঢাকনা দিয়ে অল্প আঁচে বেশ কিছু ক্ষণ রান্না হতে দিন। পুরোপুরি ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ওটস অমলেট।