রেকর্ড বৃষ্টিতে তলিয়ে গেছে চীনের শহর

রেকর্ড বৃষ্টিতে তলিয়ে গেছে চীনের শহর

ছবি: সংগৃহীত

টানা প্রবল বৃষ্টির কারণে তলিয়ে গেছে চীনের দক্ষিণাঞ্চলীয় হুনান প্রদেশের রাজধানী চাংশা। নগরীর রাস্তাগুলো যেন নদীতে পরিণত হয়েছে। আর পাতাল রেলের পথ ও পথচারীদের ব্যবহারের আন্ডারপাসগুলো ডুবে গেছে। খবর সিএনএন।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিসিটিভি জানিয়েছে, জরুরি বিভাগের কর্মীরা স্থানীয়দের রাবারের নৌকায় করে যাতায়াতের ব্যবস্থা করছেন এবং ডুবে যাওয়া রাস্তায় আটকাপড়া গাড়িচালকদের উদ্ধারে কাজ করছেন।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত চাংশায় ৬৫ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। জুন মাসে বৃষ্টির নতুন রেকর্ড এটি।

চীনের সামাজিক মাধ্যম ‘উইবো’তে একজন ব্যবহারকারী লিখেছেন, তুমুল বৃষ্টি হচ্ছে। এই রকমভাবে পড়তে থাকতে আমার কম্পাউন্ড একটা দ্বীপে পরিণত হবে।

এছাড়া সামজিক মাধ্যমে পোস্ট করা একাধিক ভিডিওতে দেখা গেছে, পাতাল রেল স্টেশনের ভূগর্ভস্থ পথ দিয়ে পানি উপচে রাস্তায় পড়ছে। শহরটির দুটি পাতাল রেল লাইন এবং বেশ কয়েকটি পর্যটন স্থল বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

তবে বৃষ্টি ও বন্যার কারণে চাংশায় কারও প্রাণহানির তাৎক্ষণিকভাবে কোনো খবর পাওয়া যায়নি।

গত সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির দক্ষিণাঞ্চলে বন্যা মোকাবেলায় সর্বাত্মক প্রচেষ্টার আহ্বান জানান এবং নিখোঁজ ও আটকে পড়াদের উদ্ধারে সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।