গাইবান্ধায় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

গাইবান্ধায় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

ফাইল ছবি

গাইবান্ধা সদরের গাইবান্ধা মা ও শিশু হাসপাতালে ভুল চিকিৎসায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতিতে অপারেশনে জন্ম নেওয়ার ৭২ ঘণ্টার মধ্যে ভুল চিকিৎসায় ওই শিশুর মৃত্যু হয় বলে অভিযোগ স্বজনদের।

বুধবার সকালে বিষয়টি নিশ্চিত করেন গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানা। এর আগে, মঙ্গলবার রাতে শহরের গাইবান্ধা মা ও শিশু হাসপাতালে ওই শিশুর মৃত্যু হয়।

নবজাতকের বাবা মো. মুনুজ ইসলাম জানান, তার স্ত্রী তানজিলা আকতার স্মৃতি প্রসব বেদনায় অসুস্থ হয়ে পড়লে শনিবার গাইবান্ধা মা ও শিশু হাসপাতালে ভর্তি করান। সেখানে দুপুরের দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে দ্রুত সিজার করান। সিজারে ছেলে সন্তান জন্ম হয়। অস্ত্রোপচার শেষে ডা. আফসারী খানম ব্যবস্থাপত্র লিখে চলে যান। এরপর তিনি আর শিশুটির কাছে আসেননি। নবজাতকেরও কোনো খবর নেননি। মঙ্গলবার বিকালে শিশুটি প্রচণ্ড কান্না শুরু করলে কর্তব্যরত ডাক্তার ও স্টাফদের জানানো হয়। কিন্তু তারা কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। পরে রাতেই শিশুটি মারা যান।

শিশুটির বাবা আরও বলেন, অভিযোগ করার জন্য থানায় গেলে পুলিশ চিকিৎসকের ব্যবস্থাপত্র আনতে ও সিভিল সার্জনকে অভিযোগও দিতে বলেন। কিন্তু হাসপাতালের ডাক্তাররা তো ঘটনার পর থেকেই প্রেসক্রিশন পরিবর্তন করেছেন। আমি আমার শিশু হত্যার বিচার চাই।

এ ব্যাপারে হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আফসারী খানম বলেন, ভুল চিকিৎসায় শিশুটি মারা যায়নি। তবে ধারণা করা হচ্ছে শিশুটির স্বজনরা বাইরের কোনো খাবার খাওয়ানোর কারণে মারা যেতে পারে।

শিশুটির মামা মো. শান্ত মন্ডলের দাবি, ডাক্তারের ভুল চিকিৎসায় আর অতিরিক্ত ইনজেকশন দিয়ে আমার নবজাতক ভাগ্নাকে মারা হয়েছে।

এ ব্যাপারে গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুদ রানা বলেন, নবজাতক মৃত্যুর ঘটনায় কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।