সাঁথিয়ায় দৃষ্টিনন্দিত টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের নির্মাণ কাজ শেষ প্রায়

সাঁথিয়ায় দৃষ্টিনন্দিত টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের নির্মাণ কাজ শেষ প্রায়

পাবনার সাঁথিয়ায় নির্মাণাধিন দৃষ্টিনন্দিত টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ।

পাবনার সাঁথিয়ার দৌলতপুরে সাড়ে ১৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধিন দৃষ্টিনন্দিত টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। কাজের ৮৫ শতাংশ শেষ হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধন করা অগ্রাধীকার প্রকল্পের আওতায় এটি নির্মাণ করছে শিক্ষা প্রকৌশলী অধিদপ্তর। কাজ শেষে আগামী নভেম্বরে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ বুঝিয়ে দিবে বলে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর জানিয়েছে। কাজ সম্পন্ন হলে এটি নিয়ে পাবনা জেলায় টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের তালিকায় যুক্ত হবে দু’টিতে।

শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, ২০২১ সালের ১ জানুয়ারীতে দেশের ১০০টি  টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের মধ্যে ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানে এক যোগে ক্লাস শুরু হবে। এটিও তার মধ্যে অন্তর্ভক্ত। এর পর দ্বিতীয় পদক্ষেপে দেশে আরও ৩২৯টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের নির্মাণ কাজ শুরু হবে। যা ইতোমধ্যেই একনেকে পাশ হয়েছে। ওই তালিকাতেও পাবনা অন্তর্ভূক্ত থাকবে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সাঁথিয়ার পৌরসভাধীন দৌলতপুরে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ নির্মাণের জন্য প্রায় তিন একর জমি অধিগ্রহণ করে টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কার্যাদেশ পেয়ে ঢাকাস্থ মজিদ অ্যান্ড সন্স ঠিকাদারী প্রতিষ্ঠান ২০১৭ সালের ২৩ অক্টোবর নির্মাণ কাজ শুরু করে। এতে ১৫কোটি ৪৭ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে একটি ৫তলা ও একটি ৪ তলা ভবনের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালের জানুয়ারীতে। ১৮ মাসে কাজ শেষ হওয়ার কথা থাকলেও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের নির্মাণকাজ নির্ধারিত সময়ের দেড় বছর পরও শেষ হয়নি। 

প্রকল্প কাজের নকশা ও সিদ্ধান্ত দফায় দফায় পরিবর্তনের কারনে এর নির্মাণ কাজ যথাসময়ে শেষ করা যায়নি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা জানায়। এতে করে সরকারের কারিগরি শিক্ষা প্রসারের যে উদ্যোগ তা ব্যাহত হওয়াসহ নির্মাণকাজের ঠিকাদারী প্রতিষ্ঠানকেও আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। নির্মাণ কাজের সময় বাড়িয়ে এ বছর অক্টোবর পর্যন্ত সময় দেয়া হয়। দ্রুততম সময়ে কাজ শেষ করার জন্য জনবল বৃদ্ধি করে কাজ করা হচ্ছে বলে ঠিকাদরী প্রতিষ্ঠান মজিদ অ্যান্ড সন্স এর ম্যানেজার রকিব জানিয়েছেন। বর্তমানে কাজের প্রায় ৮৫ ভাগ শেষ হয়েছে। পরবর্তী মাসের (নভেম্বর) শতভাগ কাজ শেষ হবে বলে জানিয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।

নির্মাণ কাজ দেরী হওয়ার প্রসঙ্গে রকিব বলেন, কাজের রিভাইস নক্সা জটিলতা, বার বার নক্সা বদল, করোনা, সব মিলিয়ে নির্মাণ কাজের দেরী হয়েছে। তবে আগামী নভেম্বরে কাজ বুঝিয়ে দিতে পারবো বলে আশা রাখি।

পাবনা শিক্ষা প্রকৌশ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী হাবিবুর রহমান বলেন, প্রধান মন্ত্রীর অগ্রাধীকার প্রকল্প এটি। সারাদেশে ১০০ টি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের মধ্যে এটি একটা। এ নিয়ে পাবনা জেলায় টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ ২টি হবে। আগামী জানুয়ারীতে সাঁথিয়াসহ দেশের ২৫টি স্কুল অ্যান্ড কলেজে এক যোগে ক্লাস শুরু হবে। 

শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, দ্বিতীয় পদক্ষেপে দেশে আরো ৩২৯টি স্কুল এন্ড কলেজের নির্মাণ কাজ শুরু হবে। যা ইতোমধ্যেই একনেকে পাশ হয়েছে। ৩২৯টির মধ্যে পাবনাও অন্তর্ভূক্ত থাকবে বলে সূত্র জানায়।