নাইজেরিয়ার উত্তরাঞ্চলে দফায় দফায় বিস্ফোরণ, নিহত ১৮

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে দফায় দফায় বিস্ফোরণ, নিহত ১৮

ছবি:সংগৃহীত

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যে বিস্ফোরণে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। হামলায় ৪২ জন আহত হয়েছে।

রাজ্যটির জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, সন্দেহভাজন আত্মঘাতী বোমারুরা গোওজা শহরের একটি বিয়ের আসরে, জানাজায় ও হাসপাতালে এই হামলা চালিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবারের এসব হামলায় শিশু, পূর্ণবয়স্ক ও গর্ভবতী নারীসহ ১৮ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

স্থানীয় কিছু গণমাধ্যমে নিহতের সংখ্যা আরও অনেক বেশি বলে জানানো হয়েছে। নাইজেরিয়ার ভ্যানগার্ড এবং দিস ডে সংবাদপত্রে এসব বিস্ফোরণে মৃত্যুর সংখ্যা অন্তত ৩০ জন বলে লেখা হয়েছে। ঘটনার পর নাইজেরিয়ার সামরিক বাহিনী গোওজা শহরে কারফিউ জারি করেছে। কোনো পক্ষ হামলার দায় স্বীকার করেনি।

২০১৪ সালে বোকো হারাম গোওজা শহরটি দখল করে নিয়েছিল। ২০১৫ সালে নাইজেরিয়ান বাহিনীগুলো শহরটি থেকে জঙ্গিদের হটিয়ে দেয়। কিন্তু তারপর থেকে বোকো হারাম জঙ্গিরা শহরটির আশপাশে নিয়মিত হামলা চালাতে থাকে ও লোকজনকে অপহরণ করা শুরু করে।

গত নভেম্বরে প্রতিবেশী ইয়োবে রাজ্যে এক জানাজা শেষে ফেরার পথে গোওজার ২০ বাসিন্দাকে হত্যা করে বোকো হারাম জঙ্গিরা। পুলিশ জানিয়েছে, এর আগের দিন নিকটবর্তী গুরুকেইয়া গ্রামের গ্রামবাসীরা তথাকথিত ‘ফসল কর’ দিতে অস্বীকার করার পর জঙ্গিরা আরও ১৭ জনকে হত্যা করেছিল।

বোর্নে রাজ্যটি ১৫ বছর ধরে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বিদ্রোহের কেন্দ্র ছিল। ওই সময় বিদ্রোহীদের হামলায় ২০ লাখেরও বেশি লোক বাস্তুচ্যুত ও ৪০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়।

সূত্র- আরব নিউজ।