কোয়ার্টার ফাইনালে উঠলে ব্রাজিলের সম্ভাব্য প্রতিপক্ষ যারা

কোয়ার্টার ফাইনালে উঠলে ব্রাজিলের সম্ভাব্য প্রতিপক্ষ যারা

ছবি: সংগৃহীত

আর মাত্র দুইদিন পরই শেষ হচ্ছে চলমান কোপা আমেরিকার গ্রুপ পর্ব। দুই দিনের চার ম্যাচ থেকে চূড়ান্ত হবে শেষ আটে কে কার প্রতিপক্ষ। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার প্রতিপক্ষ চূড়ান্ত হলেও অপেক্ষায় রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

গ্রুপ পর্বের দুই ম্যাচ শেষেও কোয়ার্টার ফাইনালে জায়গা নিশ্চিত হয়নি ব্রাজিলের। পয়েন্ট টেবিলের বর্তমান যে অবস্থা তাতে গ্রুপ চ্যাম্পিয়ন না হলে কঠিন প্রতিপক্ষকে মোকাবেলা করতে হবে সেলেসাওদের। 

নকআউট পর্ব নিশ্চিত করতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে বুধবার (৩ জুলাই) কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে দরিভাল জুনিয়রের শিষ্যরা। এই ম্যাচে জয় কিংবা ড্র করলে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হবে ব্রাজিলের।

কলম্বিয়ার বিপক্ষে ড্র করলেও কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। তবে গ্রুপের দ্বিতীয় দল হওয়ায় কোয়ার্টার ফাইনালে তাদের খেলতে হবে উরুগুয়ের বিপক্ষে।

আর কলম্বিয়ার বিপক্ষে জিতলে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হবে ব্রাজিল। সেক্ষেত্রে শেষ আটের লড়াই তাদের প্রতিপক্ষ হবে সি-গ্রুপের দ্বিতীয় দল যুক্তরাষ্ট্র অথবা পানামা।

কোনোভাবে যদি কলম্বিয়ার কাছে ব্রাজিল হেরে যায় সেক্ষেত্রেও কোয়ার্টারের স্বপ্ন টিকে থাকবে সেলেসাওদের সামনে। এ জন্য অবশ্য কঠিন সমীকরণের সামনে দিয়ে যেতে হবে তাদের।

‘ডি’ গ্রুপ থেকে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে কোস্টারিকা ও প্যারাগুয়ে। সে ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে ব্রাজিলকে।

এ ম্যাচে যদি কোস্টারিকা কমপক্ষে ৪-০ গোলে প্যারাগুয়েকে পরাজিত করে তাহলে পয়েন্ট সমান হওয়া সত্ত্বেও গোল ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টারে চলে যাবে কোস্টারিকা।