আইফোনের ব্যাটারি বদলানো সহজ করছে অ্যাপল

আইফোনের ব্যাটারি বদলানো সহজ করছে অ্যাপল

ছবি: সংগৃহীত

আইফোনসহ নিজেদের বিভিন্ন ডিভাইসের আয়ুষ্কাল বাড়ানোর পদক্ষেপ নিচ্ছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। এর অংশ হিসেবে আইফোনের ব্যাটারি ও স্ক্রিন পরিবর্তন আরও সহজ করছে প্রতিষ্ঠানটি।

আমেরিকান প্রযুক্তি সংবাদ ওয়েবসাইট দ্য ভার্জের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

অ্যাপল জানিয়েছে, সেলফ-সার্ভিস রিপেয়ার ডায়াগনস্টিক টুলের বিস্তৃতি আরও বাড়ানো হবে। ফলে আইফোনের বিভিন্ন সমস্যা সমাধানে নিজেদের ডিভাইস বিশ্লেষণ করতে পারবেন ব্যবহারকারীরা। পাশাপাশি ‘লংজিভিটি, বাই ডিজাইন’ শীর্ষক একটি নতুন গবেষণাপত্র প্রকাশ করেছে অ্যাপল। এতে ব্যাখ্যা করা হয়, কীভাবে ডিভাইসের আয়ুষ্কাল বাড়ানোর চেষ্টা করছে কোম্পানিটি।

বর্তমানে আইফোনের ডিসপ্লে বদলানোর পর সেটি অ্যাপলের ট্রু টোন ফিচারটি ব্যবহার করতে পারে না। এটি পরিবেশের আলোর সঙ্গে স্ক্রিনের সামাঞ্জস্য তৈরি করে। আর বদলানো ব্যাটারি কোম্পানির ‘ব্যাটারি হেলথ’ ফিচার ব্যবহার করতে পারে না। এখন থার্ড পার্টি থেকে স্ক্রিন বা ব্যাটারি বদলানো হলে কিছু ফিচার ব্যবহার করা যাবে। এ ছাড়া ব্যাটারি সম্পর্কে অ্যাপল আরও ভালো বিশ্লেষণের সুযোগ তৈরি করবে।

অ্যাপলকে নিয়ে সমালোচনা রয়েছে যে, তাদের ডিভাইস পরিকল্পিতভাবে এমন উপায়ে তৈরি হয়, যাতে সেগুলো দ্রুত পুরোনো হয়ে যায় এবং ব্যবহারকারীরা দ্রুত নতুন ডিভাইস কিনতে বাধ্য হয়। তবে অ্যাপলের দাবি, প্রতিযোগী বিভিন্ন কোম্পানির তুলনায় তাদের ডিভাইসের আয়ুষ্কাল বেশি।