রাজশাহীতে ৭৫ মামলায় আসামি চার হাজার, গ্রেপ্তার হাজার খানেক

রাজশাহীতে ৭৫ মামলায় আসামি চার হাজার, গ্রেপ্তার হাজার খানেক

ছবি:সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলন শুরুর পর থেকে এ পর্যন্ত বিভিন্ন সহিংসতার ঘটনায় ৭৫টি মামলা হয়েছে রাজশাহী বিভাগে। আসামি করা হয়েছে অন্তত চার হাজার জনকে। এসব মামলায় ইতোমধ্যে গ্রেপ্তার করা হয়েছে প্রায় এক হাজার অভিযুক্তকে। গ্রেপ্তারদের বেশিরভাগই জামায়াত-বিএনপির নেতাকর্মী।

পুলিশ জানায়, সাম্প্রতিক সহিংসতার ঘটনায় রাজশাহী বিভাগের আট জেলার বিভিন্ন থানায় মোট ৬৭টি মামলা হয়েছে। এসব মামলায় ৯৫১ জনকে এজাহারভুক্ত আসামি করা হয়েছে। এছাড়া অজ্ঞাতনামা আরও বহুজনকে আসামি রয়েছে।

এর মধ্যে রাজশাহী রেঞ্জে ৯৫৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) ১২ থানার মামলার প্রতিটিতে ২৫-৩০ জনকে এজাহারভুক্ত আসামি করা হয়। মামলাগুলোতে অজ্ঞাতনামা আসামির সংখ্যা প্রায় তিন হাজার।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীসহ ২০ জনের নামে একটি মামলা করেছে ছাত্রলীগ। নগরীতে এ পর্যন্ত গ্রেপ্তার হয়েছেন ১৬৩ জন। জেলা পুলিশের আট থানার মামলায় ১৫০ জনের নাম উল্লেখ করা হইয়েছে। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ১১৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, কোটা আন্দোলন ঘিরে সহিংসতার অভিযোগে রাজশাহীতে ১৭টি মামলার মধ্যে সাতটি মেট্রোপলিটন থানায় দায়ের করা হয়েছে। এছাড়া ১০টি মামলা রাজশাহী জেলা পুলিশের পক্ষ থেকে করা হয়েছে। এসব মামলায় গ্রেফতার হয়েছেন অন্তত ৩০০ জন। আসামি হয়েছেন এক হাজারের ওপরে।

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের এক নেতা বলেন, হাইকমান্ডের নির্দেশে আমরা নিজ নিজ এলাকায় কাজ করছি। অনেক আসামিকে পুলিশ চিনতে পারে না। জামায়াত-বিএনপির অনেক কর্মীর বাসা চিনতেও অসুবিধা হয় পুলিশের। সেজন্য আমরা জামায়াত-বিএনপির নেতাকর্মী এবং তাদের বাসা চিনিয়ে দিয়ে পুলিশকে সহযোগিতা করছি।

রাজশাহী জেলার পুলিশ সুপার সাইফুর রহমান বলেন, গ্রেপ্তার আসমিরা রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তারা নাশকতামূলক কর্মকাণ্ডের চেষ্টা চালিয়েছিলেন