তৃতীয় মেয়াদে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত নিকোলাস মাদুরো

তৃতীয় মেয়াদে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত নিকোলাস মাদুরো

ছবি: সংগৃহীত

তৃতীয় মেয়াদের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। নির্বাচনে ৫১ শতাংশ ভোট পেয়ে তৃতীয় মেয়াদের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। রোববার দিনভর ভোট গ্রহণ শেষে সন্ধ্যায় শুরু হওয়া ভোট গণনার ফলাফল প্রকাশ করা হয় মধ্যরাত পার হওয়ার পর সোমবার প্রথম প্রহরে।

দেশটির জাতীয় নির্বাচন কাউন্সিলের (সিএনই) প্রধান এলভিস আমোরোসো জানান, গণনা করা ৮০ শতাংশ ভোটের মধ্যে ৫১ দশমিক ২০ শতাংশ পেয়েছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট মাদুরো আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিরোধীদলীয় প্রার্থী এদমুন্দো গনসালেস পেয়েছেন ৪৪ দশমিক শূন্য ২ শতাংশ ভোট। 

আমোরোসো বলেছেন, ভোট শেষে আমরা প্রত্যাশা করছি প্রতিটি ভোট ন্যায্য ও স্বচ্ছভাবে গণনা হবে। আমরা নির্বাচন কর্তৃপক্ষকে আহ্বান জানাই তারা যেন বিস্তারিত ভোটের হিসাব প্রকাশ করে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে।

এদিকে, নির্বাচনের ফলাফল প্রকাশে বিলম্ব নিয়ে বিরোধী পক্ষ উদ্বিগ্ন। ৩০ হাজার ভোট কেন্দ্রের পূর্ণাঙ্গ ফলাফল এখনো প্রকাশিত হয়নি। এটা বিরোধী প্রার্থীদের ফলাফল যাচাই করতে সমস্যায় ফেলছে। বিরোধী পক্ষের প্রতিনিধিরা দাবি করছেন, ৩০ শতাংশ ভোট কেন্দ্রের ফলাফলে গঞ্জালেজ মাদুরোকে হারিয়ে দিয়েছেন। কিন্তু ছয় ঘণ্টা পরেও ফলাফল ঘোষণা না হওয়ায় সরকারের ভিতরে গভীর বিতর্কের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

মাদুরোর দল সমাজতান্ত্রিক পিএসইউভি টানা ২৫ বছর ধরে ভেনেজুয়েলার ক্ষমতায় আছে। এর শুরুটা হয়েছিল প্রয়াত জনপ্রিয় প্রেসিডেন্ট উগো চ্যাভেজের মধ্য দিয়ে। টানা ১৪ বছর ক্ষমতায় থাকার পর ২০১৩ সালে ক্যান্সারে মারা যান চ্যাভেজ।

তারপর থেকে টানা ১১ বছর ধরে ভেনেজুয়েলার ক্ষমতায় আছেন সাবেক বাস চালক মাদুরো (৬১) । তিনি চ্যাভেজের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।