সাগর উত্তাল, নিরাপদ আশ্রয়ে জেলেরা

সাগর উত্তাল, নিরাপদ আশ্রয়ে জেলেরা

ছবি:সংগৃহীত

বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল হয়ে রয়েছে। এ অবস্থায় দেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটার বিএফডিসি মৎস্য ঘাটের কয়েক শ’ জেলে মাছ না পেয়ে খালি হাতেই ঘাটে ফিরেছে। ৬৫ দিনের নিষেধাজ্ঞার পর ২৩ জুলাই মধ্যরাতে ট্রলার নিয়ে সাগরে যায় জেলেরা।

জেলেরা জানান, সাগরে উত্তাল ঢেউ থাকার কারণে নিরাপদ স্থানগুলোতে ট্রলার নোঙর করে রাখা হয়েছে। ৬৫ দিনের নিষেধাজ্ঞার পর আড়তদারদের কাছ থেকে দাদন নিয়ে ট্রলারে বাজার করে সাগরে মাছ শিকারের জন্য যায়। কিন্তু সাগর উত্তাল থাকায় খালি হাতেই ফিরে আসতে হয়েছে। মাছ সেভাবে ধরতে না পারায় লোকসানের শঙ্কায় রয়েছেন তারা। চাহিদা অনুযায়ী আমদানি না থাকায় জমেও উঠছে না বিএফডিসি মৎস্য ঘাট এবং মাছের আড়তগুলো।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, ধার-দেনা করে সাগরে মাছ শিকারে যায় জেলেরা। বৈরী আবহাওয়ার কারণে দুই শতাধিক ট্রলার নিরাপদে আশ্রয় নিয়েছে।

পাথরঘাটা উপজেলার সিনিয়ির মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানান, আশা করা হচ্ছিল, জেলেরা প্রচুর ইলিশ নিয়ে ফিরবেন। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে তাদের ফিরতে হচ্ছে খালি হাতে। ফলে লোকসান গুণতে হচ্ছে ট্রলারের মালিক ও জেলেদের। জেলেদের সর্বাধিক সহযোগিতা ও সার্বিক বিষয়ে খোঁজ রাখা হচ্ছে।
সূত্র : বাসস