ইউক্রেনের আরও দুই গ্রামের নিয়ন্ত্রণ নিলো রাশিয়া

ইউক্রেনের আরও দুই গ্রামের নিয়ন্ত্রণ নিলো রাশিয়া

ছবিঃ সংগৃহীত।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনেৎস্ক অঞ্চলের দুটি গ্রামের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে রাশিয়া। রোববার মস্কো জানিয়েছে, তাদের সেনাবাহিনী আঞ্চলিক রাজধানীর উত্তর-পশ্চিমের পোকরভস্ক শহরের দিকে অগ্রসর হয়েছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের সেনারা কয়েক কিলোমিটার দূরের প্রগ্রেস এবং ইয়েভগেনিভনার পার্শ্ববর্তী গ্রামগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার সন্ধ্যায় এক ভাষণে স্বীকার করেছেন যে, ওই অঞ্চলে চাপের মধ্যে ছিল তাদের সেনাবাহিনী।

তিনি বলেন, দোনেৎস্কের দিকনির্দেশে এটি অত্যন্ত চ্যালেঞ্জিং এবং পোকরোভস্কের দিক থেকে চলতি সপ্তাহে সবচেয়ে বেশি হামলার ঘটনার ঘটেছে। সেখানে ভয়াবহ হামলা চালানো হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

জেলেনস্কি বলেন, যারা রাশিয়ার হামলা বন্ধ করতে এবং রাশিয়া আক্রমণাত্মক সম্ভাবনাকে ধ্বংস করার চেষ্টা করে যাচ্ছেন তারা এই যুদ্ধের অন্যতম গুরুত্বপূর্ণ মিশন সম্পাদন করছেন।

শনিবার রাশিয়া লোজুভ্যাটস্কের নিকটবর্তী একটি গ্রামের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করে। চলতি মাসেই তারা দনেৎস্ক অঞ্চলের নিয়ন্ত্রণ নেয়।

সম্প্রতি ওই অঞ্চলে নিজেদের সক্ষমতা আরও কেন্দ্রীভূত করেছে ক্রেমলিন। ইউক্রেনের জেনারেল স্টাফ রোববার সকালে জানিয়েছে, তাদের সৈন্যরা ওই এলাকায় ২৯টি হামলা প্রতিহত করেছে।

এদিকে ইউক্রেনকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার জন্য মিত্রদের পুনরায় আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। ইউক্রেনের ওপর চলতি সপ্তাহে প্রায় ৭০০ গাইডেড বোমা এবং শতাধিক শাহেদ ড্রোন দিয়ে হামলা চালানো হয়।

টেলিগ্রামে এক পোস্টে তিনি বলেন, আমাদের বাহিনীকে শক্তিশালী করার জন্য আমাদের অংশীদারদের প্রতিটি সুনির্দিষ্ট সিদ্ধান্ত জীবন বাঁচাতে পারবে।