ঢাকায় নতুন ১৪ মামলা, গ্রেপ্তার আরও ১৩১ জন

ঢাকায় নতুন ১৪ মামলা, গ্রেপ্তার আরও ১৩১ জন

প্রতীকী ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বিক্ষোভে ঢাকাসহ সারাদেশে সরকারি স্থাপনায় ভাঙচুর, সহিংসতা ও নাশকতার ঘটনায় গ্রেপ্তার অভিযান অব্যাহত রয়েছে।

রোববার (২১ জুলাই) রাত থেকে সোমবার (২৯ জুলাই) দুপুর পর্যন্ত রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ, রংপুরে বিএনপি ও জামায়াতে ইসলামীর নেতাকর্মীসহ আরও ১৩১ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর মধ্যে রাজধানীতে গ্রেপ্তার করা হয়েছে অন্তত ৫৮ জনকে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সূত্র বলেছে, সংঘর্ষ, হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগসহ সহিংসতার ঘটনায় ডিএমপির বিভিন্ন থানায় গতকাল আরও ১৪টি মামলা হয়েছে। এ নিয়ে রাজধানীতেই মামলা হলো ২৪৩টি। এসব মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে ২ হাজার ৮২২ জনকে।

ঢাকার সিএমএম আদালত সূত্রে জানা যায়, ঢাকার বিভিন্ন স্থান থেকে গ্রেপ্তার করা ১২০ জনকে গতকাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করা হয়। তাদের অনেকে বিএনপি-জামায়াতের নেতাকর্মী। তাদের মধ্যে ১০৫ জনকে কারাগারে পাঠানো হয়। বাকি ১৫ জনের বিভিন্ন মেয়াদে রিমান্ড আবেদন মঞ্জুর করেন আদালত।

এর মধ্যে বনানীতে সেতু ভবনে নাশকতার মামলায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আসিফ মাহতাব এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক আরিফ সোহেলের ছয় দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। তাদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের ক্যান্টনমেন্ট জোনাল টিমের পরিদর্শক আবু সাইদ মিয়া।

রামপুরায় বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ভবনে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের মামলায় বিএনপির চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান ওরফে শিমুল বিশ্বাস ও ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক সাইফুল আলম নীরবসহ সাতজনের চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। অপর পাঁচজন হলেন বিএনপি নেতা রফিকুল ইসলাম মজনু, রশীদুজ্জামান মিল্লাত, সৈয়দ এহসানুল হুদা, মহিউদ্দিন হৃদয় ও তরিকুল ইসলাম।

এ ছাড়া ধানমন্ডি থানায় করা নাশকতার এক মামলায় তিনজনের, উত্তরা পূর্ব থানায় একজনের তিন দিন, উত্তরা পশ্চিম থানায় একজনের তিন দিন ও যাত্রাবাড়ী থানার মামলায় একজনের এক দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এর আগে ২১ জুলাই ১১৯ জনকে, ২২ জুলাই ৩৫৫ জনকে, ২৩ জুলাই ৪৬৭, ২৪ জুলাই ৪২৩, ২৫ জুলাই ২৩৪, ২৬ জুলাই ২৮৪, ২৭ জুলাই ১৭২ ও ২৮ জুলাই ১৩১ জনকে আদালতে হাজির করার পর কারাগারে পাঠানো হয়।

এদিকে, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় করা মামলায় ২৯ জুলাই সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় নারায়ণগঞ্জে ৫১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। একই সময়ে রংপুরে ২২ জনকে গ্রেপ্তার করা হয়।

এদিকে ময়মনসিংহ ও সাতক্ষীরায় গতকাল ২৯ জনের রিমান্ডের আবেদন মঞ্জুর করেন আদালত। তাদের মধ্যে ১৭ জন বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মী।