বাসা-বাড়ি থেকে মশা-মাছি তাড়ানোর পদ্ধতি

বাসা-বাড়ি থেকে মশা-মাছি তাড়ানোর পদ্ধতি

ছবিঃ সংগৃহিত।

বর্ষাকালে মশা মাছির উপদ্রব ক্রমশই বাড়তে থাকে। এতে জীবন হয়ে উঠে দুর্বিষহ। আর এই মশা মাছি যদি খাবারে বসে, তাহলে তো আরো বিপদ। রোগ প্রতিরোধের ক্ষমতা কমার সঙ্গে সঙ্গে বড় রোগে আক্রান্ত হওয়া ছাড়া অন্য কোনো উপায় নাই।

বর্তমানে প্রায় সবার বাড়িতেই এই সমস্যা। বর্ষায় কীভাবে বাড়িতে মশা মাছির উপদ্রব কমাবেন জেনে নিন কিছু উপায়।

পুদিনা পাতা

মশা মাছিরা পুদিনা পাতার গন্ধ একদম সহ্য করতে পারে না। এই পাতা যদি বাজার থেকে কিনে এনে বাড়িতে রাখেন তাহলে দ্রুতই মশা মাছি বাড়ি থেকে পালিয়ে যাবে।

তাই বর্ষার সময় একটি ছোট্ট টবে পুদিনা গাছ লাগিয়ে ফেলুন। বাড়ির কাছে মশা মাছি একদমই ঘেষবে না। 

বেকিং সোডা

মশা মাছির আতঙ্কে বর্ষাকালে সবাই যেন নাজেহাল হয়ে যায়। আর এর থেকে মুক্তি পেতে এক চামচ বেকিং সোডা ব্যবহার করতে পারেন।

কিছুটা পরিমাণ পানিতে এক চামচ বেকিং সোডা দিন। এবার সে পানি একটি বোতলে ভরে রেখে দিন। বাড়ি যে কোনো পাশে এটি রেখে দিন। এর গন্ধে মশা মাছি কখনোই বাড়িতে আসবে না। আসবে না আরশোলাও।

রসুন

বাড়িতে মশা মাছি আর আরশোলার উৎপাত ঠেকাতে রসুন ব্যবহার করতে পারেন। একটি রসুন ও লবঙ্গ ভালোভাবে সিদ্ধ করুন। সেই পানি একটি বোতলে নিয়ে ঘরের কোনায় কোনায় স্প্রে করে দিন। তাহলে দ্রুতই মশা মাছি ঘর থেকে বিদায় নেবে।

লেবু, লবঙ্গ 

একটা লেবুকে মাঝখান দিয়ে কাটুন। তারপরে মাঝখানে কয়েকটা লবঙ্গ গেঁথে দিন। এবার ঘরের চারপাশে ওই লেবুগুলো রেখে দিন। এতে খুব ভালো ঘ্রাণও বের হবে। তবে সেই ঘ্রাণ মানুষ সহ্য করতে পারলেও মশা মাছি আরশোলা কিন্তু একদমই পারবে না।

তেজপাতা

রান্নাঘরে আরশোলার উৎপাত ঠেকাতে ব্যবহার করতে পারেন তেজপাতা। তিন-চারটি শুকনো তেজপাতা মিহি করে গুঁড়ো করে ছিটিয়ে দিন। এতে রান্নাঘর থেকে আরশোলা পালাবে। কারণ তেজপাতার গন্ধ আরশোলা একদমই সহ্য করতে পারে না।

সূত্র: ওয়ান ইন্ডিয়া