পশ্চিমবঙ্গে আবারও ট্রেন দুর্ঘটনা

পশ্চিমবঙ্গে আবারও ট্রেন দুর্ঘটনা

ছবিঃ সংগৃহীত।

আগরতলা থেকে শিয়ালদহ যাওয়ার পথে গত ১৭ জুন রাঙাপানি এলাকায় দুর্ঘটনার কবলে পড়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। তার দেড়ে মাসের মধ্যে একই এলাকায় এবার লাইনচ্যুত হলো একটি মালগাড়ি। তবে এতে কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

রেল সূত্রে জানা গেছে, বুধবার (৩১ জুলাই) সকালে তেলবাহী একটি মালগাড়ি চটহাট স্টেশন পার হওয়ার পর রাঙাপানি থেকে বাঁক নিয়ে রিফাইনারির দিকে যাওয়ার সময় আচমকা দুটি ওয়াগন লাইনচ্যুত হয়। খবর পেয়ে সঙ্গে সঙ্গে রিকভারি ইঞ্জিনসহ রেলের উচ্চপদস্থ কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছান। লাইনচ্যুত ওয়াগন দুটিকে টেনে তুলতে কাজ শুরু হয়েছে।

এ বিষয়ে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সভ্যসাচী দে বলেন, একটি মালগাড়ির দুটি ওয়াগন লাইনচ্যুত হয়েছে বলে জেনেছি। পরিস্থিতি স্বাভাবিক করার কাজ শুরু হয়েছে। এতে খুব বেশি সময় লাগবে না।

এক প্রত্যক্ষদর্শী জানান, সকালে হঠাৎ দেখি বিকট শব্দ করে একটি মালগাড়ি রেললাইন থেকে নিচে নেমে যায়। সেই মালগাড়ির ওয়াগনে তেল ছিল।

এই দুর্ঘটনার কারণে ওই লাইনে রেল চলাচল ব্যাহত হচ্ছে। একাধিক দূরপাল্লার ট্রেন দেরিতে ছাড়বে। কিছু ট্রেন বাতিলেরও আশঙ্কা করা হচ্ছে।

এর আগে, গত ৩০ জুলাই ঝাড়খণ্ডে ট্রেন দুর্ঘটনায় দুজন নিহত হন। সেই ক্ষতে প্রলেপ লাগতে না লাগতেই ফের পশ্চিমবঙ্গে ঘটলো দুর্ঘটনা।

এভাবে দু’মাসের মধ্যে পরপর তিনটি রেল দুর্ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে ভারতীয় রেলওয়ের ভূমিকা।