বৃহস্পতিবার যে কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা

বৃহস্পতিবার যে কর্মসূচি পালন করবেন শিক্ষার্থীরা

সংগৃহীত ছবি

দেশব্যাপী ‘মার্চ ফর জাস্টিস’ পালনের পর নতুন কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বুধবার (৩১ জুলাই) রাতে বিবৃতিতে আন্দোলনের সহ-সমন্বয়ক রিফাত রশিদ জানান, আগামীকাল বৃহস্পতিবার (১ আগস্ট) ‘রিমেম্বারিং দ্য হিরোস’ কর্মসূচি পালন করা হবে।

বিবৃতিতে বলা হয়, প্রিয় বাংলাদেশ আজ সন্ত্রাসের কালো ছায়ায় আচ্ছন্ন। শিক্ষার্থীদের যৌক্তিক কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সরকার সাধারণ শিক্ষার্থীদের ওপর গণহত্যা চালিয়েছে। আমাদের ঝলমলে দিনগুলো আজ আঁধারে ছেয়ে গেছে। রাতগুলো হয়ে গেছে গণ-গ্রেপ্তারের আতঙ্কে আরও অন্ধকার।

‘বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকমণ্ডলির ওপর ক্যাম্পাসের ভেতরে হামলা করেছে পুলিশের সন্ত্রাসীরা। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শ্রদ্ধেয় শিক্ষিকা শেহরীন আমিন মোনামী ও নুসরাত জাহান চৌধুরীর গায়েও হাত তুলেছে পুলিশের কিছু কর্মকর্তা। আমরা এসব ন্যক্কারজনক ঘটনার জন্য তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একটি স্বাধীন দেশে এমন নজিরবিহীন মানবাধিকার লঙ্ঘনের ঘটনা জাতির জন্য অত্যন্ত লজ্জাজনক।’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আরও জানায়, এমন ভয়ানক অন্ধকার পরিস্থিতিতে সারা দেশে ছাত্র-জনতার ওপর গণহত্যা, গণপ্রেপ্তার, হামলা-মামলা, গুম-খুন ও শিক্ষকদের ওপর ন্যক্কারজনক হামলার প্রতিবাদে, জাতিসংঘ কর্তৃক তদন্তপূর্বক বিচারের দাবিতে এবং ছাত্র সমাজের ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে বৃহস্পতিবার (১ আগস্ট) ‘রিমেম্বারিং দ্য হিরোস’ কর্মসূচি পালন করা হবে।

এ কর্মসূচিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন- নির্যাতনের ভয়ঙ্কর দিন-রাতগুলোর স্মৃতিচারণ; শহীদ ও আহতদের নিয়ে পরিবার এবং সহপাঠীদের স্মৃতিচারণ; বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নির্যাতনের ঘটনা নিয়ে চিত্রাঙ্কন, গ্রাফিতি, দেওয়াল লিখন, ফেস্টুন তৈরি, ডিজিটাল পোর্ট্রেট তৈরি—শহীদদের স্মরণে এর মধ্যে যেকোনো কন্টেন্ট, লেখা নিয়ে #JulyMassacre, #RememberingOurHeroes লিখে অনলাইনে ও অফলাইনে প্রচার করার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, বুদ্ধিজীবী, পেশাজীবী, শ্রমজীবী, ব্যবসায়ীসহ সব শ্রেণি-পেশার মানুষের প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি পালনে সর্বাত্মক অংশগ্রহণে বিশেষভাবে অনুরোধ করা হয়।