কক্সবাজারে টানা বৃষ্টিতে পানিবন্দি ৩ লাখ মানুষ

কক্সবাজারে টানা বৃষ্টিতে পানিবন্দি ৩ লাখ মানুষ

ছবি:সংগৃহীত

কক্সবাজারে টানা ভারী বৃষ্টিতে দুই শতাধিক এলাকা প্লাবিত হয়েছে। সোমবার (২৯ জুলাই) সকাল থেকে বৃহস্পতিবার (১ আগস্ট) দিবাগত রাত ৩টা পর্যন্ত টানা বৃষ্টিতে এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। অব্যাহত এ বৃষ্টিতে কক্সবাজারে ২৭০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যে কারণে কক্সবাজারের ৯ উপজেলায় পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় ৩ লাখ মানুষ। তবে কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

এ বিষয়ে আরও জানতে কক্সবাজার জেলা প্রশাসনের একাধিক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলেও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

কক্সবাজার আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের ফলে কক্সবাজার অঞ্চলে বৈরী আবহাওয়া সৃষ্টি হয়েছে। আগামী তিন দিনও ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এতে পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা আছে। এদিকে বৃষ্টিপাত অব্যাহত থাকায় পৌরসভার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার পাশাপাশি জলাবদ্ধতা দেখা যায় শহরের প্রধান সড়কগুলোতে।

কক্সবাজার পৌরসভার মেয়র মাহবুবুর রহমান বলেন, টানা বৃষ্টিতে পৌর এলাকার কুতুবদিয়া পাড়া, ফদনারডেইল, মোস্তাক্য পাড়া, নাজিরারটেকসহ ১০ গ্রাম সম্পূর্ণ প্লাবিত রয়েছে।

কক্সবাজার আবহাওয়ার কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ আবদুল হান্নান জানিয়েছেন, টানা দুইদিনের বৃষ্টিতে কক্সবাজারে ২৭০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী তিন দিনও ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এতে পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা আছে।

তবে কক্সবাজার জেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম এ প্রসঙ্গে গণমাধ্যমকে জানান, সকল ইউনিয়নের জনপ্রতিনিধিদেরকে ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা তৈরির জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।