গর্ব নিয়েই ক্যারিয়ারের ইতি টানলেন মারে

গর্ব নিয়েই ক্যারিয়ারের ইতি টানলেন মারে

ছবি: সংগৃহীত

প্যারিস অলিম্পিকে টেনিসের ‘বিগ ফোরের’ আরেকটি নক্ষত্রের বিদায়। সুইস কিংবদন্তি রজার ফেদেরারের পর এবার বিদায় নিলেন অ্যান্ডি মারে। বৃহস্পতিবার প্যারিস অলিম্পিকে ছেলেদের দ্বৈতে হেরে যাওয়ার পরেই ক্যারিয়ারের ইতি টানেন ব্রিটিশ তারকা।

বিদায়ের ঘোষণা অবশ্য আগেই দিয়ে রেখেছিলেন মারে। প্যারিস অলিম্পিক শেষে বিদায় নেয়ার কথাই রাখলেন। চোটের কারণে ক্যারিয়ারের শেষ দিকে খুব একটা কোর্টে নামাই হয়নি তার। অলিম্পিকেই যেমন চোটের কারণেই একক থেকে নিজের নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হন। তবে ডাবলসে খেলেন তিনি।

গতকাল কোয়ার্টার ফাইনালের ম্যাচটি তার ক্যারিয়ারের শেষ ম্যাচ হয়ে থাকল। ডাবলসে যুক্তরাষ্ট্রের টেলর ফ্রিৎজ ও টমি পলের কাছে সরাসরি ৬-২, ৬-৪ গেমে হেরে যান মারে ও ড্যান ইভানস। 

ম্যাচ শেষে বিদায়ী বার্তায় অলিম্পিকে প্রথম খেলোয়াড় হিসেবে দুটি সোনাজয়ী বলেন, ‘আমার ক্যারিয়ার, অর্জন এবং খেলাটিতে অবদান রাখতে পেরে আমি গর্বিত। অবশ্যই এটা আবেগের। কারণ, শেষবারের মতো প্রতিযোগিতামূলক ম্যাচে খেললাম। তবে এখন আমি সত্যিই খুশি। যেভাবে শেষ হয়েছে তাতে আমি খুশি। ভালো লাগছে যে অলিম্পিকে নিজের ইচ্ছা অনুযায়ী শেষ করতে পেরেছি। কারণ, (চোটের কারণে) গত কয়েক বছরে কোনো নিশ্চয়তা ছিল না।’ 

২০০৫ সালে পেশাদার ক্যারিয়ার শুরু করেন মারে। ১০০১ টি একক ম্যাচ খেলেছেন তিনি। সঙ্গে অনেক ডাবলস তো রয়েছেই। ক্যারিয়ারে ৪৬টি এটিপি টাইটেলস আছে তার নামের পাশে। 

এত এত অর্জনের পরও গতকাল তিন বারের গ্র্যান্ড স্লামজয়ী সামাজিক মাধ্যমে বলেছেন, ‘টেনিসটা এমনিতেও কখনোই পছন্দ করিনি।’