পাল্টে গেল আইফোন ১৬-র ডিজাইন!

পাল্টে গেল আইফোন ১৬-র ডিজাইন!

ছবি: সংগৃহীত

আইফোন ১৫ পর এবার আগামী সেপ্টেম্বর মাস নাগাদ অ্যাপেল তাদের আইফোন ১৬ সিরিজটি লঞ্চ করতে পারে। তবে লঞ্চ হওয়ার আগেই এই মডেল নিয়ে ইতোমধ্যে একটি লাইভ ইমেজ ফাঁস হয়েছে। সেখানে আইফোন ১৬ এর কালার অপশনগুলো প্রকাশ করা হয়েছে। এমনকি রিডিজাইন করা ক্যামেরা আইল্যান্ড সম্পর্কেও তথ্য দেওয়া হয়েছে।

এছাড়াও আর কী কী তথ্য উঠে এসেছে অ্যাপল আইফোন ১৬ হ্যান্ডসেটের এই ফাঁস হওয়া লাইভ ইমেজ থেকে? চলুন জেনে নেই—

আইফোন ১৬ হ্যান্ডসেটের লাইভ ইমেজ অনুযায়ী, ফোনটি পাঁচটি ভিন্ন কালার অপশনে পাওয়া যাবে – হোয়াইট, ব্ল্যাক, ব্লু, গ্রিন এবং পিঙ্ক।

বর্তমান প্রজন্মের আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস সাদা রঙের পরিবর্তে একটি হলুদ বিকল্পে উপলব্ধ। কালার অপশনগুলো ছাড়াও, পুনর্বিন্যাস করা ক্যামেরা লেআউটের জন্য পূর্বসূরির তুলনায় রিয়ার ডিজাইনটি উল্লেখযোগ্যভাবে ভিন্ন দেখায়। তবে, শুধুই লুক রিফ্রেশ করা হয়নি, এই ভিন্ন ডিজাইন ক্যামেরা সিস্টেমের উন্নত কার্যকারিতার জন্য।

প্রসঙ্গত, গত বছরের প্রো মডেলগুলো আল্ট্রাওয়াইড এবং টেলিফটোর পুনর্বিন্যাস করার জন্য স্পেসিয়াল ভিডিও রেকর্ড করতে পারে। যখন আল্ট্রাওয়াইড এবং প্রাইমারি ক্যামেরাটি উল্লম্বভাবে স্থাপন করা হয়, ফোনটি স্পেসিয়াল ভিডিও রেকর্ড করতে পারে। গত বছরের নন-প্রো মডেলগুলো আল্ট্রাওয়াইড এবং প্রাইমারি ক্যামেরার জন্য একটি তীর্যক বিন্যাস অফার করেছিল, যা ভিডিও ফিচারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তাই কোম্পানি অবশেষে আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাসের জন্য ক্যামেরা সিস্টেম পরিবর্তন করেছে, যাতে ফিচারটি সাপোর্ট করবে।

ক্যামেরা সর্ম্পকে বললে আইফোন ১৬ মডেলে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড (১/২.৬ ইঞ্চি) ক্যামেরা থাকবে বলে আশা করা হচ্ছে। গত বছরের নন-প্রো মডেলগুলোতে আল্ট্রাওয়াইড ক্যামেরার জন্য ১২ মেগাপিক্সেলের সেন্সর ব্যবহার করা হয়েছিল। যদিও প্রধান ক্যামেরা একই রেজোলিউশন অফার করবে, তবে এটি পূর্বসূরির মধ্যে ১/১.৫৬ ইঞ্চির তুলনায় একটি বড় ১/১.১৪ ইঞ্চির সেন্সর (সনি আইএমএক্স৯০৩ সেন্সর) ব্যবহার করবে বলে জানা গেছে।

উল্লেখিত ১/১.১৪ ইঞ্চির সেন্সরটি আইফোন ১৫ প্রো মডেলের ১/১.২৮ ইঞ্চির প্রধান সেন্সরের চেয়েও বড়। তবে মনে রাখতে হবে যে এগুলো এখনো অনুমান-নির্ভর, তাই এগুলো সত্যতা কতটা তা সময়ই বলতে পারবে।